• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ইসরায়েলে কারাগারে বন্দি ৬ হাজার ফিলিস্তিনি শিশু

আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ এপ্রিল ২০১৯, ১৫:৫৮

প্যালেস্টাইন প্রিজনার্স অ্যাসোসিয়েশন জানিয়েছে, ইসরায়েলের কারাগারে ২০১৫ সাল থেকে কমপক্ষে ছয় হাজার ফিলিস্তিনি শিশু বন্দি রয়েছে। ফিলিস্তিনের শিশু দিবস উপলক্ষে গত শুক্রবার (৫ এপ্রিল) সংস্থাটির প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ইসরায়েলের কারাগারে বন্দি ফিলিস্তিনি শিশুদের ৯৮ শতাংশই শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হচ্ছে।

প্রিজনার্স অ্যাসোসিয়েশন জানিয়েছে, ইসরায়েলি বাহিনী ওইসব শিশুদের মধ্যে অনেককে প্রথমে গুলি করেছে এবং আহত করেছে তারপর আটক করেছে।

বেসরকারি এই সংস্থাটি জানিয়েছে, ১৮ বছরের কম বয়সী প্রায় ২৫০ জন শিশু ইসরায়েলি কারাগারে ধুঁকছে।

রামাল্লাভিত্তিক প্রিজনার্স অ্যাফেয়ার্স কমিটির মতে, ইসরায়েলের বিভিন্ন কারাগারে বন্দি ফিলিস্তিনির সংখ্যা পাঁচ হাজার ৭০০। এদের মধ্যে ৪৮ জন নারী এবং ২৫০ জন শিশু।

পূর্ব জেরুজালেমের শিশুরা সবচেয়ে বেশি বন্দি আছে ইসরায়েলে। বিশেষ করে গত মার্চে বাব আল রাহমা প্রতিবাদের সময় অনেক শিশুকে বন্দি করা হয়েছে বলে জানা যায়।

খবরে বলা হয়েছে, রাতের বেলা চালানো অভিযানে শিশুদের আটক করে জিজ্ঞাসাবাদ ও বন্দি শিবিরে পাঠানো হয়। সেখানে ঘণ্টার পর ঘণ্টা তাদের খাবার ও পানি বঞ্চিত করে রাখা হয়। শিশুদের জিজ্ঞাসাবাদের সময় একজন অভিভাবকের উপস্থিতির অধিকার প্রায়ই লঙ্ঘন করা হয়। এসব শিশুকে প্রায়ই হিব্রু ভাষায় লেখা বিবৃতিতে স্বাক্ষর করতে বলা হয়। যদিও তারা ওই ভাষা বোঝে না।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
১৮ বছর শিকলে বন্দি হাফেজ আব্দুল খালেকের মানবেতর জীবনযাপন
ঈদের দিন কারাবন্দিদের জন্য বিশেষ খাবার
পরিবারের খোঁজ নিতে কারাবন্দি নীরবের বাসায় রিজভী
৩৯ প্রবাসী বন্দিকে ফেরত পাঠাল মালয়েশিয়া
X
Fresh