• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ব্রুনাই সবসময় আল্লাহর প্রতি আনুগত্যশীল থাকবে: সুলতান হাসানাল

আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ এপ্রিল ২০১৯, ১৫:০৯
ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ

ব্রুনাইয়ে গত সপ্তাহে শরিয়া আইন চালু করা হয়েছে। ধর্ষণ, ব্যাভিচার, সমকামিতা, ডাকাতি এবং মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে অপমান বা অবমাননার জন্য মৃত্যুর বিধান রেখে গত বুধবার এই আইন চালু করে দেশটি।

ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ এদিন দেশটির রাজধানী বন্দর সেরি বেগাওয়ানে টেলিভিশনে দেয়া জাতির উদ্দেশ্যে ভাষণে বলেন, আমি চাই এই দেশে ইসলামি শিক্ষা আরও জোরদার হোক।

তিনি বলেন, আমি জোর দিয়ে বলতে চাই ব্রুনাই সবসময় আল্লাহর প্রতি আনুগত্যশীল থাকবে।

সুলতান হাসানাল বলকিয়াহ বলেন, আমি চাই সব সরকারি স্থানে আজান ধ্বনিত হোক, যাতে মানুষজন বুঝতে পারে যে এটা তাদের ধর্মীয় দায়িত্ব।

দীর্ঘ পাঁচ দশকের বেশি সময় ধরে ক্ষমতায় থাকা সুলতান দৃঢ়তার সঙ্গে বলেন, ব্রুনাইয় একটি ‘সমৃদ্ধ ও সুখী’ দেশ।

দেশটির নতুন এই আইন অনুযায়ী সমকামিতার অভিযোগে দোষী প্রমাণিত হওয়া ব্যক্তিদের পাথর ছুঁড়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হবে। এছাড়া বিভিন্ন অপরাধের জন্য বিভিন্ন মাত্রায় শাস্তির বিধান রাখা হয়েছে; যেমন- চুরি করার শাস্তি হিসেবে হাত-পা কেটে ফেলার বিধান রাখা হয়েছে।

তবে নতুন এই আইনে পুরুষ সমকামীদের ক্ষেত্রে মৃত্যুদণ্ডের বিধান রাখা হলেও নারী সমকামীদের ক্ষেত্রে ৪০ বেত্রাঘাত বা সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ডের কথা বলা হয়েছে। এছাড়া কেউ গর্ভপাত করলে তাকে জনসম্মুখে চাবুকাঘাত করা হবে।

এদিকে ব্রুনাইয়ে শরিয়া আইন চালুর পর দেশটির সুলতান হাসানাল বলকিয়াহ-র মালিকানাধীন হোটেল বয়কটের আহ্বান জানিয়েছেন বহু তারকা।

অন্যদিকে এমন কঠোর আইন চালু করার পর বিশ্বব্যাপী অনেক দেশ ও সংস্থার সমালোচনার মুখে পড়েছে ব্রুনাই। জাতিসংঘ ইতোমধ্যে ব্রুনাইয়ের এমন আইনকে ‘নিষ্ঠুর ও অমানবিক’ হিসেবে আখ্যায়িত করে এর কড়া সমালোচনা করেছে।

এ/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আল্লাহকে ভয় করে এমন জীবনসঙ্গী খুঁজছেন নোরা ফাতেহি
মহান আল্লাহ যাদের দোয়া ফিরিয়ে দেন না
যে ব্যক্তির রোজা আল্লাহর কাছে মূল্যহীন
ফেনীতে আল্লাহর ৯৯ নাম সম্বলিত ভাস্কর্য উদ্বোধন
X
Fresh