• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ভারতের জন্য আকাশসীমা আংশিক খুললো পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ এপ্রিল ২০১৯, ১১:২৭
প্রতীকী ছবি

ভারত থেকে পশ্চিমা বিভিন্ন দেশে চলাচলকারী বিভিন্ন ফ্লাইটের জন্য নিজেদের আকাশসীমা আংশিক খুলে দিয়েছে পাকিস্তান। ভারতের একজন জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা বলেছেন, এয়ার ইন্ডিয়া ও টার্কিশ এয়ারলাইন্সের মতো বিভিন্ন এয়ারলাইন্সের ফ্লাইট এখন পাকিস্তানের ওপর দিয়ে যেতে পারছে।

ওই কর্মকর্তা বলেছেন, পাকিস্তান ধীরে ধীরে তাদের আকাশসীমা খুলে দিচ্ছে। ভারত থেকে পশ্চিমা বিভিন্ন দেশে চলাচলকারী ১১টি রুটের মধ্যে একটি বৃহস্পতিবার উন্মুক্ত করেছে পাকিস্তান। এর ফলে এয়ার ইন্ডিয়া ও টার্কিশ এয়ারলাইন্সের মতো বিভিন্ন এয়ারলাইন্স ওই রুট ব্যবহার করতে পারছে।

এদিকে বৃহস্পতিবার পাকিস্তান পি৫১৮ রুট উন্মুক্ত করে দিলেও মার্কিন বিমান সংস্থা ইউনাইটেড এয়ারলাইন্স শুক্রবার ঘোষণা দিয়েছে যে, পরবর্তী দুই সপ্তাহ নিউইয়র্ক এয়ারপোর্ট ও দিল্লি এয়ারপোর্টের মধ্যে তারা কোনও ফ্লাইট পরিচালনা করবে না।

গত ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে একটি সন্ত্রাসী ক্যাম্পে ভারতীয় বিমান বাহিনী বোমা হামলা চালানোর পর নিজেদের আকাশসীমা পুরোপুরি বন্ধ করে দিয়েছিল পাকিস্তান। তবে এক মাস পর গত ২৭ মার্চ ব্যাংকক, নয়া দিল্লি ও কুয়ালালামপুর ছাড়া বাকি সব রুটের ফ্লাইটের জন্য আকাশসীমা খুলে দেয় ইসলামাবাদ।

ভারত সরকারের ওই কর্মকর্তা আরও বলেন, পাকিস্তান তাদের এই আকাশসীমা খুলে দেয়ার কারণে দিল্লি থেকে পশ্চিমা দেশে যাওয়ার জন্য ফ্লাইটগুলোর সময় উল্লেখযোগ্যভাবে কমে গেছে।

এ/ জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাতাসেই ভেঙে পড়ল সেতু
অবৈধভাবে ভারতে গিয়ে আটক ১৩ জনকে দেশে ফেরত
ভারতের রাষ্ট্রপতির কাছ থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা  
তিন দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট পাকিস্তানে 
X
Fresh