• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ভিয়েতনামে প্লাস্টিকের পরিবর্তে কেন ব্যবহৃত হচ্ছে কলার পাতা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৬ এপ্রিল ২০১৯, ২০:১৬
ছবি: যুক্তরাষ্ট্রের ওয়েবসাইট ভাইস.কম

সুইজারল্যান্ডের ইনভেস্টমেন্ট ব্যাংকিং কোম্পানি ক্রেডিট সুইস গত বছর এক প্রতিবেদনে সতর্ক করে বলে ২০৫০ সাল নাগাদ সাগরে মাছের চেয়ে প্লাস্টিকের পরিমাণ বেশি হবে। এরপর মার্চে ফিলিপিন্সে একটি মৃত তিমির পেটে ৮৮ পাউন্ড বর্জ্য পদার্থ পাওয়া যায়।

সাগরে কী পরিমাণ প্লাস্টিক জমা হচ্ছে তা এখন বুঝতে খুব অসুবিধা হওয়ার কথা না কারও। আর এক্ষেত্রে সবচেয়ে বেশি অবদান রাখে বাজারের দোকানিরা। কিন্তু ভিয়েতনামের দোকানিরা প্লাস্টিকের মোড়কের বিকল্প হিসেবে কলার পাতা ব্যবহার করছে।

শুক্রবার এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক ওয়েবসাইট ভাইস.কম জানায়, ভিয়েতনামের দোকানিদের সবজির মোড়ক হিসেবে প্লাস্টিকের পরিবর্তে কলার পাতা ব্যবহার সংক্রান্ত একটি সাম্প্রতিক পোস্টে তাদেরকে প্রশংসায় ভাসিয়েছে ফেসবুক ব্যবহারকারীরা।

দেশটির রাজধানী হ্যানয়ে সাইগন ইউনিয়ন অব ট্রেডিং কো-অপারেটিভস নামের একটি ভিয়েতনামভিত্তিক কোম্পানি ও থাইল্যান্ডের রিটেইল কোম্পানি বিগ সি সবজির মোড়ক হিসেবে কলার পাতার ব্যবহার শুরু করেছে।

দেশটির হো চি মিন শহরেও সবজির মোড়ক হিসেবে প্লাস্টিকের পরিবর্তে কলার পাতা ব্যবহার করছে লোটে মার্ট নামের একটি ভিয়েতনামভিত্তিক হাইপারমার্কেট কোম্পানি। অবশ্য এসব কোম্পানি এখন পরীক্ষামূলকভাবে কলার পাতা ব্যবহার করছে।

লোটে মার্টের এক প্রতিনিধি ভিয়েতনাম গণমাধ্যম ভিএনএক্সপ্রেস’কে জানান, এখন পরীক্ষামূলকভাবে স্বল্পপরিসরে কলার পাতা ব্যবহার করা হলেও দ্রুতই এটি দেশব্যাপী ছড়িয়ে দেয়া হবে। এমনকি তারা মাংস বেচার ক্ষেত্রে কলার পাতা ব্যবহার করতে চায়।

হোয়া নামের এক স্থানীয় ক্রেতা বলেন, যখন আমি সবজিগুলো কলার পাতা দিয়ে সুন্দরভাবে মোড়ানো অবস্থায় দেখলাম, তখন আমার অন্য দিনের চেয়ে একটু বেশি সবজি কেনার ইচ্ছা হলো। আমি মনে করি এই পদক্ষেপ স্থানীয়দেরকে পরিবেশ সুরক্ষা সম্পর্কে আরও সচেতন করবে।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দুর্নীতির দায় নিয়ে ভিয়েতনাম প্রেসিডেন্টের পদত্যাগ
ভিয়েতনামে ঐতিহাসিক ৭ ই মার্চ উদযাপন
মুন্সিগঞ্জে প্লাস্টিক কারখানায় আগুন, দগ্ধ ৪
ঐশ্বরিয়াকে প্লাস্টিক বলার প্রসঙ্গে মুখ খুললেন ইমরান
X
Fresh