• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রের আপত্তি সত্ত্বেও ফেসবুক-অ্যাপলের ওপর করারোপ করবে ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ এপ্রিল ২০১৯, ২১:১০
ছবি: ফ্রান্সের সংবাদ সংস্থা এএফপি

যুক্তরাষ্ট্রের আপত্তি সত্ত্বেও ফেসবুক ও অ্যাপলের মতো ডিজিটাল কোম্পানিগুলোর ওপর করারোপ করবে ফ্রান্স।

শুক্রবার রোমানিয়ার রাজধানী বুখারেস্টে অনুষ্ঠিত ইউরোজোনের অর্থমন্ত্রীদের বৈঠকে ফরাসি অর্থমন্ত্রী ব্রুনো লে ম্যাইরে একথা জানান বলে জানিয়েছে দেশটির সংবাদ সংস্থা এএফপি।

লে ম্যাইরে বলেন, আন্তর্জাতিক কর ব্যবস্থায় আরও ন্যায্যতা ও কার্যকারিতা আনতে আমরা সবচেয়ে বড় ডিজিটাল কোম্পানিগুলোর ওপর করারোপ করতে দৃঢ়প্রতিজ্ঞ।

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জিয়ান-ইভেস লে দ্রিয়ান যুক্তরাষ্ট্র সফরকালে তার কাছে আমেরিকান পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এই করারোপের বিষয়ে আপত্তি জানানোর কয়েক ঘণ্টা পর এসব কথা বললেন লে ম্যাইরে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীকে পম্পেও জানান যে এই কর দেশটির কোম্পানিগুলোর এবং এগুলো যেসব ফরাসি নাগরিক ব্যবহার করে, তাদের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে।

তবে ফ্রান্সের অর্থমন্ত্রী জোর দিয়ে বলেন, উন্নত দেশগুলোর সংগঠন ওইসিডি’তে (অর্গানাইজেশন ফর ইকোনোমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট) বৈশ্বিক কর সংস্কারের বিষয়ে যুক্তরাষ্ট্রের দৃষ্টি আকর্ষণ করবে প্যারিস।

গতমাসে এ সংক্রান্ত একটি খসড়া আইন প্রকাশ করে ফ্রান্সের সরকার। এতে বলা হয়, যে টেকনোলজি কোম্পানিগুলো প্রতি বছর বিশ্বব্যাপী ৮৪১ মিলিয়ন ডলারের বেশি আয় করে, সেগুলোর ডিজিটাল বিজ্ঞাপন, ব্যক্তিগত উপাত্ত বিক্রি এবং অন্যান্য আয়ের ওপর তিন শতাংশ করারোপ করা হবে।

বিশ্বের শীর্ষ ধনী কিছু ডিজিটাল কোম্পানির নামমাত্র কর পরিশোধের ঘটনায় দেশের জনগণের মধ্যে অসন্তোষ বৃদ্ধির সময় এমন উদ্যোগ নেয় ফরাসি সরকার।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রবাসীর স্ত্রীকে টার্গেট করে প্রতারণা, হাতিয়ে নেন লাখ লাখ টাকা
হায়দ্রাবাদকে বিধ্বস্ত করে ছয় ম্যাচ পর জয়ে ফিরলো বেঙ্গালুরু
ওমরাহর সুযোগ আরও সহজ করল সৌদি
৭ মরদেহ হস্তান্তর, মৃত একজনের পরিচয় শনাক্ত করা যায়নি 
X
Fresh