• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

সরাসরি রাশিয়াগামী সব ফ্লাইট নিষিদ্ধ ঘোষণা ইউক্রেনের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ এপ্রিল ২০১৯, ২১:২৩
ছবি: রাশিয়ার সংবাদ সংস্থা তাস

রাশিয়াগামী অনির্ধারিত ফ্লাইটগুলো নিষিদ্ধ ঘোষণা করেছে ইউক্রেনের সরকার।

দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী ইউরি বইকো এবং পলিটিক্যাল কাউন্সিল অব দ্য ‘অপজিশন প্ল্যাটফর্ম – ফর লাইফ’ দলের চেয়ারম্যান ভিক্টর মেদভেদচুকের মস্কো সফরের প্রাক্কালে এই নিষেধাজ্ঞা জারি করা হলো।

বুধবার প্রকাশিত একটি প্রতিবেদনে রাশিয়ার সংবাদ সংস্থা তাস জানায়, ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই নিষেধাজ্ঞা জারি করেছে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আরসেন আভাকভ দাবি করেন, এই দুই বিরোধী দলীয় সদস্য এর আগে ইউক্রেনের আইনের ফাঁক-ফোকর দিয়ে সরাসরি মস্কোগামী ফ্লাইটে উঠেছিলেন।

তিনি বলেন, ইউক্রেন ও রাশিয়ার মধ্যকার অনির্ধারিত ফ্লাইটগুলোর ক্ষেত্রে ইউক্রেনের আকাশপথ ব্যবহার সংক্রান্ত আইনটি সংশোধনের উদ্যোগ গ্রহণ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

আভাকভ বলেন, জাতিসংঘ, ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেডক্রস (আইসিআরসি) এবং অর্গানাইজেশন ফর সিকিউরিটি অ্যান্ড কোঅপারেশন ইন ইউরোপের (ওএসসিই) মতো আন্তর্জাতিক সংগঠনগুলোর সঙ্গে জড়িত ফ্লাইটগুলোর ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

এদিকে ইউক্রেনের প্রধানমন্ত্রী ভ্লাদিমির গ্রইসম্যান বলেন, এসব রাজনীতিকদের ভ্রমণের জন্য ওয়ান-ওয়ে ট্রিপ হিসেবে অ্যান-2 নামের একটি বিমান সরবরাহ করা হবে।

তিনি বলেন, এটা প্রত্যেকের কাছে স্পষ্ট হতে হবে যে ইউক্রেনকে ছোট করে দেখার অধিকার নেই কারও।

গত ২২ মার্চ বইকো ও মেদভেদচুক ইউক্রেনের রাজধানী কিয়েভের ঝুলিয়ানি বিমানবন্দর থেকে রওনা হয়ে মস্কো পৌঁছান। তাদেরকে স্বাগত জানান রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ।

কে/ডি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মস্কোয় সন্ত্রাসী হামলার নিন্দা জানালেন প্রধানমন্ত্রী 
মস্কোর কনসার্টে হামলাকারীদের ছবি প্রকাশ করল আইএস
মস্কো হামলায় নিহত বেড়ে ১৪৩
মস্কো হামলায় নিহত বেড়ে ১১৫
X
Fresh