• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রে গুরুতর অসুস্থদের ওষুধের সাহায্যে আত্মহত্যার ব্যবস্থা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩১ মার্চ ২০১৯, ২০:১৭
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নিউজার্সি অঙ্গরাজ্যে গুরুতর অসুস্থ ব্যক্তিদের ওষুধের সাহায্যে আত্মহত্যার সুযোগ দেয়া হবে। বিশেষ করে বৃদ্ধরা এই নীতিমালার মাধ্যমে নিজেদের জীবনের সিদ্ধান্ত নিতে পারবেন। দ্রুতই এ ব্যবস্থা কার্যকর হবে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, গত সোমবার নিউজার্সি অঙ্গরাজ্যের আইনসভায় এ ধরনের একটি প্রস্তাব পাস হয়। এরপরই সেখানকার গভর্নর ফিল মার্ফি প্রস্তাবটিতে স্বাক্ষর করবেন বলে মত দিয়েছেন।

এ সম্পর্কে ফিল মার্ফি বলেন, ওষুধের মাধ্যমে আত্মহত্যার সুযোগ করে দেয়ার একটি বিলে স্বাক্ষরের পরিকল্পনা করছি। এই প্রস্তাব গত সোমবার পাস হয়। এটি কার্যকর হলে সংশ্লিষ্টরা আত্মহত্যা করা যাবে এমন ওষুধ পাবেন।

তবে প্রস্তাবে বলা হয়েছে কেউ ওষুধের সাহায্যে আত্মহত্যার সিদ্ধান্ত নিলে তা ভালোভাবে যাচাই করা হবে। এসময় তিনি বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে যাবেন। এমনকি এই সিদ্ধান্ত কার্যকরের জন্য সংশ্লিষ্ট ব্যক্তির যথেষ্ট মানসিক দৃঢ়তা আছে কিনা সেটাও যাচাই করে দেখবেন মনোবিদরা।

বর্তমানে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া, কলোরাডো, অরেগন, ভারমন্ট, ওয়াশিংটন, হাওয়াই, মন্টানা এবং কলম্বিয়ায় ওষুধের সাহায্যে আত্মহত্যার এই ব্যবস্থা চালু আছে। তারই ধারাবাহিকতায় এবার নিউজার্সিতে এটা চালু হলো।

ডি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল, জানাল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবছে যুক্তরাষ্ট্র-ইইউ
X
Fresh