• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

১৫ বছরের নির্বাচনে অযোগ্য ভেনেজুয়েলার গুয়াইদো

আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ মার্চ ২০১৯, ১৫:১৬

ভেনেজুয়েলার বিরোধী নেতা ও স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুয়াইদোকে পরবর্তী ১৫ বছরের জন্য নির্বাচনে অযোগ্য ঘোষণা করেছে দেশটির সরকার। ভেনেজুয়েলা সরকারের আর্থিক প্রতিষ্ঠানের প্রধান এলভিস আমোরসো এক বিবৃতিতে জানিয়েছেন, আগামী ১৫ বছর নির্বাচন করতে পারবেন না বিরোধী দলীয় এই নেতা।

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর নিয়োগ পাওয়া আমোরসো বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম ভিটিভিতে এই ঘোষণা দেন। তিনি দাবি করে বলেন, গুয়াইদোর ব্যক্তিগত আর্থিক লেনদেনে অসঙ্গতি রয়েছে এবং তিনি বিদেশি বিভিন্ন সরকারের কাছ থেকে উপঢৌকন নিয়েছেন।

আমোরসো আরও বলেন, ভেনেজুয়েলা ও বিদেশে অবস্থানকালে বিভিন্ন ‘বিলাসবহুল হোটেলে’ অবস্থান করেছেন গুয়াইদো। কিন্তু এই ‘ব্যয়বহুল জীবনযাত্রার জন্য তিনি কোথা থেকে অর্থ পেয়েছেন’ সেটির ব্যাখ্যা দিতে ব্যর্থ হয়েছেন বিরোধী এই নেতা।

এদিকে গুয়াইদোর একজন মুখপাত্র এডওয়ার্ড রদ্রিগেজ বলেছেন, এ ধরনের নিষেধাজ্ঞা জারি করার এখতিয়ার কেবল বিচার বিভাগের রয়েছে। একইসঙ্গে তিনি ‘অবৈধ কর্তৃপক্ষ অকার্যকর এবং তাদের সব কাজ বাতিল’ বলেও মন্তব্য করেন তিনি।

উল্লেখ্য, গত বছর অনুষ্ঠিত হওয়ার ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচনের সমালোচনা করে গুয়াইদো বরাবরই মাদুরোকে অবৈধভাবে ক্ষমতা দখলকারী হিসেবে বর্ণনা করেছেন। ভেনেজুয়েলার স্বঘোষিত প্রেসিডেন্ট গুয়াইদোকে দেশটির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ৫০টির বেশি দেশ স্বীকৃতি দিয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh