• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ক্রাইস্টচার্চের ঘটনায় নিউজিল্যান্ডে স্মরণসভা

আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ মার্চ ২০১৯, ১৩:১৫

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হামলায় ৫০ জন নিহত হওয়ার ঘটনায় আজ শুক্রবার স্মরণসভা আয়োজন করেছে নিউজিল্যান্ড। মুসলিম নেতা এবং ওই হামলায় বেঁচে যাওয়াদের সঙ্গে স্মরণসভায় অংশ নেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন।

কড়া নিরাপত্তার মধ্যে ক্রাইস্টচার্চের হ্যাগলি পার্কে আয়োজিত ওই স্মরণসভায় যোগ দেয় ২০ হাজারের বেশি মানুষ। আল-নূর মসজিদের কাছে অবস্থিত ওই পার্কে স্মরণসভায় প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন বলেন, আমরা যেমন চাই তেমনটা হওয়ার জন্য নিউজিল্যান্ডের অনেক দায়িত্ব রয়েছে।

তিনি বলেন, আমরা ঘৃণা, ভয় বা অন্য কোনও ধরনের শঙ্কা থেকে মুক্ত নই। আমরা কখনও ছিলাম না। কিন্তু আমরা এমন একটি জাতি হিসেবে আবির্ভূত হতে পারি, যারা এ ধরনের শঙ্কার বিরুদ্ধে প্রতিকার খুঁজে বের করবে। বিশ্বের বিভিন্ন দেশের প্রতিনিধিরাও ওই শোক সভায় যোগ দিয়েছেন।

ভয়াবহ ওই হামলা থেকে বেঁচে গিয়েছিলেন ফরিদ আহমেদ। তবে সেসময় গুলিবিদ্ধ হয়ে তার স্ত্রী হুসনার মৃত্যু হয়। কিন্তু স্ত্রীর মৃত্যুর পর ফরিদ জানিয়েছেন, তিনি ওই হামলাকারীকে ক্ষমা করে দিয়েছেন।

তিনি বলেন, আমি এমন একটি হৃদয় চাই না যা আগ্নেয়গিরির মতো উত্তপ্ত। আমি এমন একটি হৃদয় চাই যা ভালোবাসা এবং মায়ায় পূর্ণ এবং যার মধ্যে করুণা থাকবে।

এদিকে ওই স্মরণসভায় ‍উপস্থিত ছিলেন ১৯৭০ সালে ইসলাম ধর্ম গ্রহণ করা ব্রিটিশ গায়ক কেট স্টিভেনও। তিনি ওই শোক সভায় নিহতদের স্মরণ করে ‘পিস ট্রেইন’ এবং ‘ডোন্ট বি সাই’ গান দুটি গেয়েছেন।

উল্লেখ্য, গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চের আল-নূর ও লিনউড মসজিদে জুমার নামাজের সময় বন্দুকধারীদের হামলায় ৫০ জন নিহত এবং আরও প্রায় ৪৮ জন আহত হন। নিউজিল্যান্ডের ইতিহাসে অন্যতম ভয়াবহ ওই হামলায় নিহতদের মধ্যে নিউজিল্যান্ডের ছাড়াও বাংলাদেশ, ভারত, মালয়েশিয়া, পাকিস্তানসহ বেশ কিছু দেশের নাগরিকও রয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ক্রাইস্টচার্চে শেষ রোমাঞ্চের অপেক্ষা
X
Fresh