• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের কঠোর সমালোচনা সব দেশের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ মার্চ ২০১৯, ২২:০০
ছবি: কাতারের গণমাধ্যম আল জাজিরা

আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে গোলান উপত্যকায় ইসরায়েলের সার্বভৌমত্বের স্বীকৃতি দেয়ায় যুক্তরাষ্ট্রের কঠোর সমালোচনা করেছে জাতিসংঘের (ইউএন) নিরাপত্তা পরিষদের বাকি ১৪টি সদস্য রাষ্ট্র।

বুধবার সিরিয়ার অনুরোধে নিরাপত্তা পরিষদের এই বৈঠক অনুষ্ঠিত হয় বলে জানিয়েছে কাতারের গণমাধ্যম আল জাজিরা।

দক্ষিণ আফ্রিকার ইউএন অ্যাম্বাসেডর জেরি মাতজিলা বলেন, এই একতরফা স্বীকৃতি মধ্যপ্রাচ্যে সংঘাত এড়াতে দীর্ঘমেয়াদী শান্তিপূর্ণ সমাধানে কোনও সহায়ক ভূমিকা পালন করবে না।

সিরিয়ার বন্ধুরাষ্ট্র রাশিয়ার ডেপুটি অ্যাম্বাসেডর ভ্লাদিমির সাফরোনকোভ বলেন, যেসব দেশ এই পথে হাঁটার চেষ্টা করছে, আমরা তাদেরকে আন্তর্জাতিক আইন বিরোধী পদক্ষেপ নেয়া থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি।

যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে মধ্যপ্রাচ্য বিষয়ক যে শান্তির প্রস্তাব দিয়েছে, তা ব্যর্থ হবে বলে সতর্ক করেছে ফ্রান্স।

চীনের ডেপুটি অ্যাম্বাসেডর ইউ হাইতাও বলেন, সত্যকে পালটিয়ে নেয়া যেকোনো একতরফা পদক্ষেপের বিরুদ্ধে আমরা।

তবে গোলানে ইসরায়েলের সার্বভৌমত্ব স্বীকার করার পক্ষে যুক্তি দেখিয়ে যুক্তরাষ্ট্রের কূটনীতিক রডনি হান্টার বলেন, সিরিয়া, ইরান এবং তার সহযোগী সংগঠন হিজবুল্লাহ ইসরায়েলে হামলার লক্ষ্যে এটি ব্যবহার করতে চাই।

গত ২৫ মার্চ গোলানে ইসরায়েলের সার্বভৌমত্বের স্বীকৃতি দেয়ার ঘোষণাপত্রে সই করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হোয়াইট হাউজ সফরের পর এই আনুষ্ঠানিক স্বীকৃতি দেন ট্রাম্প।

এরপর ২৬ মার্চ জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের গোলানে ইসরায়েলের সার্বভৌমত্ব স্বীকৃতির সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, বেলজিয়াম ও পোল্যান্ড।

দেশগুলো জানায়, সংস্থাটির রেজুলেশনে সন্নিবেশিত আন্তর্জাতিক আইন অনুসারে ইসরায়েল-অধিকৃত সিরিয়ার ভূখণ্ডটির বিষয়ে তারা তাদের অবস্থান পালটাবে না।

ইসরায়েল ১৯৬৭ সালে ছয়দিনের যুদ্ধের সময় সিরিয়ার গোলান মালভূমি উপত্যকার অধিকাংশ দখল করে নেয় এবং ১৯৮১ সালে এখানে নিজেদের শাসন ও আইন বলবৎ করে। তবে আন্তর্জাতিক সম্প্রদায় কখনও গোলান উপত্যকায় ইসরায়েলের সার্বভৌমত্ব স্বীকার করেনি।

কে/এম

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজীপুরে ব্যাটারি কারখানায় বিস্ফোরণ, চীনা নাগরিক নিহত
ইসরায়েলকে সহায়তা প্রসঙ্গে যা জানাল সৌদি আরব
ইসরায়েলকে সহায়তা করায় উত্তাল জর্ডান
ইসরায়েলি হামলার সেকেন্ডের মধ্যে জবাব দিতে প্রস্তুত ইরান
X
Fresh