• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

গোলানে ইসরায়েলের সার্বভৌমত্বের স্বীকৃতির পরিণতি খারাপ হবে: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৬ মার্চ ২০১৯, ১৮:১০
ছবি: রুশ সংবাদ সংস্থা তাস

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরায়েল-অধিকৃত গোলান উপত্যকায় ইসরায়েলের সার্বভৌমত্বের স্বীকৃতি দেয়ার পরিণতি খারাপ হবে বলে মন্তব্য করলেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ।

মঙ্গলবার তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এই মন্তব্য করেন বলে জানিয়েছে রুশ সংবাদ সংস্থা তাস।

পেসকোভ বলেন, এই সিদ্ধান্ত নিশ্চিতভাবে মধ্যপ্রাচ্যে নিষ্পত্তি প্রক্রিয়া এবং সিরিয়ার রাজনৈতিক নিষ্পত্তির সামগ্রিক পরিবেশ উভয়ের জন্য খারাপ পরিণতি বয়ে আনবে। এই বিষয়ে কারও কোনও সন্দেহ নেই।

এটি আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ওয়াশিংটনের নেয়া আরেকটি পদক্ষেপ উল্লেখ করে তিনি বলেন, আমরা এতে হতাশ হয়েছি।

সোমবার গোলান উপত্যকায় ইসরায়েলের সার্বভৌমত্বের স্বীকৃতি দেয়ার ঘোষণাপত্রে সই করেন ট্রাম্প। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হোয়াইট হাউজ সফরের পর এই আনুষ্ঠানিক স্বীকৃতি দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

গত সপ্তাহে ডোনাল্ড ট্রাম্প বলেন, এটিই ছিল যুক্তরাষ্ট্রের জন্য গোলানে ইসরায়েলের সার্বভৌমত্বের ‘পুরোপুরি স্বীকৃতি’ দেয়ার উপযুক্ত সময়। সোমবারের ঘোষণাপত্রটির মাধ্যমে তার এই মন্তব্য অনুষ্ঠানিক রূপ পায়।

আগামী ৯ এপ্রিলে অনুষ্ঠেয় নির্বাচনের আগে নেতানিয়াহুকে দেয়া এই সমর্থন তাকে অনেকাংশে এগিয়ে রাখবে। হোয়াইট হাউজে নেতানিয়াহুর পাশে দাঁড়িয়ে ট্রাম্প বলেন, এর জন্য অনেক সময় লেগে গেছে।

ইসরায়েল ১৯৬৭ সালে ছয়দিনের যুদ্ধের সময় সিরিয়ার গোলান মালভূমি উপত্যকার অধিকাংশ দখল করে নেয় এবং ১৯৮১ সালে এখানে নিজেদের শাসন ও আইন বলবৎ করে। তবে আন্তর্জাতিক সম্প্রদায় কখনও গোলান উপত্যকায় ইসরায়েলের সার্বভৌমত্ব স্বীকার করেনি।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলে একাধিক ক্ষেপণাস্ত্র হামলা হিজবুল্লাহর
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
গাজায় এক কবর থেকেই উঠে আসছে শত শত লাশ
ইরানে ফের হামলা হলে ইসরায়েল বলে কিছু থাকবে না : রাইসি
X
Fresh