• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

অধিকৃত গোলান উপত্যকায় ইসরায়েলের সার্বভৌমত্বের স্বীকৃতি দিলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ মার্চ ২০১৯, ২২:২৩
ছবি: কাতারের গণমাধ্যম আল জাজিরা

যুক্তরাষ্ট্রের কয়েক দশকের নীতি পাশ কাটিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আনুষ্ঠানিকভাবে ইসরায়েল-অধিকৃত গোলান মালভূমি উপত্যকায় ইসরায়েলের সার্বভৌমত্বের স্বীকৃতি দিলেন।

সোমবার তিনি এই স্বীকৃতি দিয়ে একটি ঘোষণাপত্রে সই করেন বলে জানিয়েছে কাতারের গণমাধ্যম আল জাজিরা। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হোয়াইট হাউজ সফরের পর এই ঘোষণা এলো।

অবশ্য এদিন সকালে অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে মধ্য ইসরায়েলের একটি বাসায় রকেট হামলা হয়েছে উল্লেখ করে দেশটির প্রধানমন্ত্রী তার সফর সংক্ষিপ্ত করার কথা জানান।

পরবর্তীতে গাজায় হামাস-নিয়ন্ত্রিত ভবন ও স্থাপনাগুলোকে লক্ষ্যবস্তু করে ইসরায়েলি সেনাবাহিনী হামলা চালায় বলে জানিয়েছে তারা। এদিকে ইসরায়েলে রকেট হামলার সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করা হয়েছে হামাসের পক্ষ থেকে।

গত সপ্তাহে ডোনাল্ড ট্রাম্প বলেন, এটিই ছিল যুক্তরাষ্ট্রের জন্য গোলানে ইসরায়েলের সার্বভৌমত্বের ‘পুরোপুরি স্বীকৃতি’ দেয়ার উপযুক্ত সময়। সোমবারের ঘোষণাপত্রটির মাধ্যমে তার এই মন্তব্য অনুষ্ঠানিক রূপ পেয়েছে।

আগামী ৯ এপ্রিলে অনুষ্ঠেয় নির্বাচনের আগে নেতানিয়াহুকে দেয়া এই সমর্থন তাকে অনেকাংশে এগিয়ে রাখবে। হোয়াইট হাউজে নেতানিয়াহুর পাশে দাঁড়িয়ে ট্রাম্প বলেন, এর জন্য অনেক সময় লেগে গেছে।

ইসরায়েল ১৯৬৭ সালে ছয়দিনের যুদ্ধের সময় সিরিয়ার গোলান মালভূমি উপত্যকার অধিকাংশ দখল করে নেয় এবং ১৯৮১ সালে এখানে নিজেদের শাসন ও আইন বলবৎ করে। তবে আন্তর্জাতিক সম্প্রদায় কখনও গোলান উপত্যকায় ইসরায়েলের সার্বভৌমত্ব স্বীকার করেনি।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ইসরায়েলি ভাস্করের পুরস্কার নিয়ে গণহত্যাকে সমর্থন করেছেন ড. ইউনূস’
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
X
Fresh