• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

পদত্যাগ করা প্রেসিডেন্টের নামে কাজাখস্তানের রাজধানীর নামকরণ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ মার্চ ২০১৯, ১৯:৫৮
ছবি: কাতারের গণমাধ্যম আল জাজিরা

কাজাখস্তানের রাজধানীর নাম আস্তানা পালটিয়ে নুরসুলতান করা হয়েছে। গত সপ্তাহের শুরুতে প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগ করা নুরসুলতান নাজারবায়েভের প্রতি সম্মান দেখিয়ে তার নামে দেশটির রাজধানীর নামকরণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রোববার প্রকাশিত একটি প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারের গণমাধ্যম আল জাজিরা। এতে বলা হয়, প্রায় তিন দশক ধরে দেশটির প্রেসিডেন্ট থাকা নাজারবায়েভ গত মঙ্গলবার হঠাৎ পদত্যাগ করার ঘোষণা দেন।

কাজাখস্তানের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে শপথগ্রহণ করা কাসিম-জোমার্ত তোকায়েভ শনিবার দেশটির রাজধানীর নাম পরিবর্তনের আদেশটি ইস্যু করেন। এর আগে বুধবার তিনি নাজারবায়েভের নামে দেশটির রাজধানীর নামকরণের প্রস্তাব করেন।

তোকায়েভ বলেন, উন্নয়নমূলক এবং কৌশলগত সিদ্ধান্তগুলোর ক্ষেত্রে নাজারবায়েভের মতামতকে প্রাধান্য ও গুরুত্ব দেয়া হবে।

আস্তানার নাম পরিবর্তনের প্রস্তাবের পর দেশটির আলমাটি এবং অন্য শহরগুলোতে ছোটখাটো বিক্ষোভ হয়। ১৯৯৭ সালে দেশটির রাজধানী আলমাটি থেকে আস্তানায় সরিয়ে নেয়া হয়। কাজাখ ভাষায় আস্তানা শব্দের আক্ষরিক অর্থ ‘রাজধানী’।

কাজাখস্তান ৩০ বছর আগে যখন সোভিয়েত ইউনিয়নের অংশ ছিল, তখন থেকেই দেশটিকে নেতৃত্ব দিয়ে আসছেন নাজারবায়েভ। পরবর্তীতে দেশটি স্বাধীন হওয়ার পর প্রথম প্রেসিডেন্ট হন তিনি। আমৃত্যু তিনি দেশটির প্রেসিডেন্ট থাকবেন এমনটিই মনে করতেন সবাই।

তাই মঙ্গলবার তার পদত্যাগের ঘোষণায় অনেকেই অবাক হন। তবে তোকায়েভ দেশটির প্রেসিডেন্ট হলেও সিকিউরিটি কাউন্সিলের চেয়ারম্যান এবং ক্ষমতাসীন দল নুর ওতান পার্টির প্রধান হিসেবে ৭৮ বছর বয়সী নাজারবায়েভের হাতেই ক্ষমতা থাকবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘আস্থার আস্তানা’য় মাহি, স্বামী রকিবের বিস্ফোরক মন্তব্য
X
Fresh