• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ফ্লোরিডায় গাঁজা বৈধ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ মার্চ ২০১৯, ১৭:২৪

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় গাঁজা বৈধের অনুমতি দিয়েছে কর্তৃপক্ষ। দীর্ঘ দুই বছর ধরে ঝুলে থাকার পর অবশেষে সিদ্ধান্তটি কার্যকর হলো। এই অনুমোদনের মাধ্যমে ফ্লোরিডায় শুধু চিকিৎসা কাজে ব্যবহৃত গাঁজা বৈধ বলে বিবেচিত হবে।

মার্কিন গণমাধ্যম সিএনএন জানায়, গাঁজা বৈধের জন্য আইন সংশোধনে ২০১৬ সালে ভোট দেয় ফ্লোরিডাবাসী। কিন্তু ২০১৭ সালে সিনেটর রিক স্কট অঙ্গরাজ্যটিতে গাঁজা নিষিদ্ধ করেন।

অবশেষে আরেক সিনেটর রন ডি-সান্তিস গত সোমবার এই নিষিদ্ধাদেশ তুলে দেন। ফলে চিকিৎসা কাজে ব্যবহৃত গাঁজা বৈধ হয়। ডি-সান্তিস চলতি বছরের জানুয়ারিতে দায়িত্ব নেয়ার পর ফ্লোরিডার আইনসভায় একটি বিল উত্থাপন করতে বলেন যেন তিনি ১৫ মার্চের মধ্যে গাঁজা বৈধ করতে পারেন।

এ সম্পর্কে সোমবার এক বিবৃতিতে ডি-সান্তিস বলেন, ২০১৬ সালে ফ্লোরিডার ৭০ শতাংশেরও বেশি নাগরিক গাঁজা বৈধকরণের পক্ষে ভোট দেয়। এ বিষয়টি নিয়ে কাজ করার জন্য আমি আমার সহকর্মীদের ধন্যবাদ জানাই। তারা ভোটারদের রায় কার্যকর করতে ভূমিকা রেখেছে।

গাঁজা বৈধকরণে ফ্লোরিডার রিপাবলিকান সিনেটর জেফ ব্র্যান্ডেস এবং ডেমোক্র্যাটিক সিনেটর লিন্ডা স্টুয়ার্ট একসঙ্গে কাজ করেছেন। এ সম্পর্কে ব্র্যান্ডেস বলেন, তিন বছর আগে ভোটাররা যেটা চেয়েছিল তা করতে পেরে ভালো লাগছে।

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাথরঘাটায় ৫ কোটি টাকার অবৈধ জাল পুড়িয়ে ধ্বংস  
একনেকে ১১ প্রকল্প অনুমোদন
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
X
Fresh