• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

যুক্তরাষ্ট্র ৩০ বছরের মধ্যে বিশ্বে প্রভাব হারাবে: জরিপ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ মার্চ ২০১৯, ২৩:৩৯
ছবি: ইরানের গণমাধ্যম পার্সটুডে

যুক্তরাষ্ট্রের বেশিরভাগ নাগরিক মনে করেন, আগামী ৩০ বছরের মধ্যে দেশটি বিশ্বে প্রভাব হারাবে। এমন তথ্য উঠে এসেছে পিউ রিসার্চ সেন্টারের এক জরিপে।

শনিবার প্রকাশিত একটি প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ইরানের গণমাধ্যম পার্সটুডে। এতে বলা হয়, এই জরিপ অনুসারে যুক্তরাষ্ট্রের ১০ জনের ছয়জন মনে করেন যে ২০৫০ সালের মধ্যে দেশটি বিশ্বের কম গুরুত্বপূর্ণ দেশে পরিণত হবে।

এই ওয়াশিংটনভিত্তিক অলাভজনক সংগঠনের জরিপে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের সব বর্ণ ও গোত্রের মানুষ এমনটি মনে করেন। তবে শ্বেতাঙ্গ ও তুলনামূলকভাবে বেশি শিক্ষিত মানুষদের মধ্য এই ধারণার ব্যাপক বিস্তার ঘটেছে।

জরিপ অনুসারে, দেশটির ডেমোক্র্যাটিক পার্টির সদস্য ও সমর্থকদের ৬৫ শতাংশ এই ধারণা পোষণ করছেন। অন্যদিকে রিপাবলিকান পার্টির সদস্য ও সমর্থকদের মধ্যে ৫২ শতাংশ মনে করছেন ২০৫০ সালে বিশ্বে প্রভাব হারাবে যুক্তরাষ্ট্র।

দেশটির অনেক নাগরিক মনে করেন এই সময়ে বিশ্বে প্রভাব বাড়বে চীনের। এছাড়া আগামী ৩০ বছরের মধ্যে দেশটি যুক্তরাষ্ট্রকে অবশ্যই ছাড়িয়ে যাবে এমনটিও মনে করছেন অনেকে।

যুক্তরাষ্ট্রের অর্থনীতির ভবিষ্যৎ, জাতীয় ঋণ এবং স্বাস্থ্যখাতে ব্যয়ের বিষয়ে দেশটির জনগণ খুবই হতাশ বলেও দেখা গেছে এই জরিপে।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিলিয়নেয়ারদের সংখ্যায় বিশ্বে তৃতীয় মুম্বাই
প্রতি বছর দূষণে প্রাণ হারাচ্ছেন পৌনে ৩ লাখ বাংলাদেশি
বিশ্ববাজারে স্বর্ণের দামে সর্বোচ্চ রেকর্ড
বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ
X
Fresh