• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

শুক্রবার ক্রাইস্টচার্চের দ্য প্রেস পত্রিকার প্রথম পৃষ্ঠায় ছিল ‘সালাম’

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ মার্চ ২০১৯, ১৮:০৩
ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় নিহত ৫০ মুসলিমের প্রতি শ্রদ্ধা দেখিয়ে শুক্রবার প্রকাশিত শহরটির দ্য প্রেস পত্রিকার প্রথম পৃষ্ঠায় সংবাদের পরিবর্তে আরবি বর্ণে ‘সালাম’ শব্দটি বড় করে লেখা ছিল। এর নিচে ইংরেজি বর্ণে ‘সালাম’ ও এর ইংরেজি অর্থ ‘পিস’(শান্তি) লেখা ছিল।

নিহত মুসলিমদের প্রতি সম্মান প্রদর্শনে এদিন নিউজিল্যান্ড হেরাল্ড, দ্য ডোমিনিয়ন পোস্ট ও অটাগো ডেইলি টাইমস পত্রিকার প্রথম পৃষ্ঠাতেও পরিবর্তন আনা হয়। নিউজিল্যান্ড হেরাল্ডের প্রথম পৃষ্ঠায় হৃৎপিণ্ডে পূর্ণ একটি মসজিদের ছবি এবং এর নিচে ‘নামাজের জন্য আহ্বান। ঐক্যই শক্তি’ লেখা ছিল।

অটাগো ডেইলি টাইমসের প্রথম পৃষ্ঠায় লেখা ছিল ‘একটি শহর ঐক্যবদ্ধ’। দ্য ডোমিনিয়ন পোস্টের প্রথম পৃষ্ঠার বাম পাশে লেখা ছিল ‘1.32pm আজ আমরা স্মরণ করছি’। ডানদিকে ছিল নিহত ৫০ মুসলিমের নাম। এছাড়া এই শুক্রবারের জুমার আজান দেশটির জাতীয় টেলিভিশন ও রেডিওতে সম্প্রচারিত হয়।

গত ১৫ মার্চ নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরে আল নূর এবং লিনউড মসজিদে পরপর হামলা করে ৫০ জনকে নিহত এবং ৫০ জনকে আহত করেছেন ব্রেনটন ট্যারেন্ট নামের এক ২৮ বছর বয়সী অস্ট্রেলীয় নাগরিক। হামলার ৩৬ মিনিট পর তাকে গ্রেপ্তার করতে সক্ষম হয় স্থানীয় পুলিশ।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন এটাকে সন্ত্রাসী হামলা বলে উল্লেখ করেন। পরে তিনি দেশটির সংসদের একটি বিশেষ অধিবেশনে বলেন, মসজিদে হামলাকারীকে সর্বোচ্চ শাস্তি ভোগ করতে হবে। তিনি অনেক কিছু ভাবতে পারেন কিন্তু কুখ্যাতি ছাড়া কিছুই পাননি। আমি কখনোই তার নাম মুখে নেবো না।

গত ২২ মার্চ তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশনের (ওআইসি) নির্বাহী কমিটির একটি জরুরি বৈঠকে বক্তব্য প্রদানের সময় নিউজিল্যান্ডের উপপ্রধানমন্ত্রী উইনস্টোন পিটার্স জানান, ব্রেনটন ট্যারেন্টকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হবে।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঐতিহাসিক বদর দিবস আজ
সিলেট টেস্টসহ টিভিতে আজকের খেলা
সালাম মুর্শেদীর গুলশানের বাড়ি ছাড়ার হাইকোর্টের রায়ে স্থিতাবস্থা
বাবা মুসলিম, মা হিন্দু— যে ধর্ম অনুসরণ করেন সারা
X
Fresh