• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আরডার্নের মতো নেতা প্রাপ্য আমেরিকার: নিউ ইয়র্ক টাইমস

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ মার্চ ২০১৯, ২২:১৫
ছবি: নিউ ইয়র্ক টাইমস

নিউজিল্যান্ডে দুটি মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্নের ভূমিকার মুগ্ধ হয়ে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম নিউ ইয়র্ক টাইমসের একটি সম্পাদকীয়তে বলা হয়েছে, তার মতো ভালো একজন নেতা প্রাপ্য আমেরিকার।

বৃহস্পতিবার এই শিরোনামে একটি সম্পাদকীয় প্রকাশ করে গণমাধ্যমটির এডিটোরিয়াল বোর্ড। এতে বলা হয়, গত ১৫ ফেব্রুয়ারি দেশটির দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় জাসিন্ডা আরডার্ন যেভাবে সাড়া দিয়েছে, তা থেকে গোটা বিশ্বকে শিক্ষা নেয়া উচিত।

সম্পাদকীয়টিতে বলা হয়, হামলার পরপরই নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী এমপিদের সঙ্গে কথা বলেছেন এবং তার সরকার কয়েকদিনের মধ্যেই ক্রাইস্টচার্চে হামলাকারীর ব্যবহার করা মিলিটারি-স্টাইল অস্ত্র নিয়ন্ত্রণে পদক্ষেপ নেবে বলে ঘোষণা দেন।

আরও বলা হয়, তিনি বলেছেন যে এটা আমাদের প্রত্যেকের সঙ্গে জড়িত। জাতীয় স্বার্থ ও নিরাপত্তার জন্য এটা করতে হবে। সংসদে তিনি বলেন যে সোশ্যাল মিডিয়া সাইটগুলোতে বিদ্বেষপূর্ণ মন্তব্য এবং সহিংসতার ছবি ছড়ানো বন্ধ করতে হবে।

যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যমটিতে প্রকাশিত সম্পাদকীয়টিতে বলা হয়, আরডার্ন বলেন যে এসব প্ল্যাটফর্ম শুধু প্রকাশ করবে কিন্তু কোনও কিছুর দায় নেবে না। তিনি এটা স্পষ্ট করেন তার মতে, এসব বন্দুক প্রস্তুতকারী ও বিক্রেতাদের মতোই।

-----------------------------------------------------------
আরও পড়ুন : নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি
------------------------------------------------------------

এতে বলা হয়, নিউজিল্যান্ডের সরকারের সঠিক সিদ্ধান্ত নেয়ার জন্য এই একটি হামলায় যথেষ্ট ছিল। কিন্তু যুক্তরাষ্ট্রের সরকারের জন্য কানেকটিকাটের নিউটাউনে স্কুলে ২৬ জন, ফ্লোরিডার অরল্যান্ডোতে নাইটক্লাবে ৪৯ জন ও পার্কল্যান্ডে ১৭ জন এবং নেভাদার লাস ভেগাসে কনসার্টে ৫৮ জনের মৃত্যু যথেষ্ট নয়।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরে আল নূর এবং লিনউড মসজিদে পরপর হামলা করে ৫০ জনকে নিহত এবং ৫০ জনকে আহত করেছেন ব্রেনটন ট্যারেন্ট নামের এক ২৮ বছর বয়সী অস্ট্রেলীয় নাগরিক। হামলার ৩৬ মিনিট পর তাকে গ্রেপ্তার করতে সক্ষম হয় স্থানীয় পুলিশ।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন এটাকে সন্ত্রাসী হামলা বলে উল্লেখ করেন। পরে তিনি দেশটির সংসদের একটি বিশেষ অধিবেশনে বলেন, মসজিদে হামলাকারীকে সর্বোচ্চ শাস্তি ভোগ করতে হবে। তিনি নিজে অনেক কিছু ভাবতে পারেন কিন্তু কুখ্যাতি ছাড়া আর কিছুই পাননি। তার এই ঘৃণ্য কাজের জন্য আমি কখনোই তার নাম মুখে নেব না।

শুক্রবার তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশনের (ওআইসি) নির্বাহী কমিটির একটি জরুরি বৈঠকে বক্তব্য প্রদানের সময় নিউজিল্যান্ডের উপপ্রধানমন্ত্রী উইনস্টোন পিটার্স জানান, ব্রেনটন ট্যারেন্টকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হবে।

আরও পড়ুন :

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্র থেকে আরও ১৩০ কোটি ডলারের অস্ত্র কিনছে ইসরায়েল
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
X
Fresh