• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি বয়সী জীবিত প্রেসিডেন্ট জিমি কার্টার

আন্তর্জাতিক ডেস্ক

  ২২ মার্চ ২০১৯, ১২:৩৬

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টার দেশটির সবচেয়ে বেশি সময় জীবিত থাকা প্রেসিডেন্ট হওয়ার রেকর্ড গড়তে চলেছেন।

বর্তমানে তার বয়স ৯৪ বছর ১৭১ দিন। এর আগে সবচেয়ে বেশি বয়সে মারা যাওয়া সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশেরও বয়স হয়েছিল ৯৪ বছর ১৭১ দিন। যুক্তরাষ্ট্রের ৪১তম প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশ গত বছরের ৩০ নভেম্বর মারা যান। খবর ইয়াহু নিউজের।

এর আগে বৃহস্পতিবারই অফিস ছাড়ার পর সবচেয়ে বেশি সময় জীবিত থাকার রেকর্ড গড়েছেন কার্টার। আজ থেকে ৩৮ বছর আগে অফিস ছেড়েছেন তিনি। আগে এই রেকর্ডের মালিক ছিলেন যুক্তরাষ্ট্রের ৩৮তম প্রেসিডেন্ট জেরাল্ড ফোর্ডের দখলে। তিনি অফিস ছাড়ার প্রায় ৩০ বছর পর ৯৩ বছর বয়সে মারা যান।

-----------------------------------------------------------
আরও পড়ুন : নিউজিল্যান্ডে টিভি-রেডিওতে জুমআ’র আযান প্রচার, দুই মিনিট নীরবতা পালন
------------------------------------------------------------

জর্জিয়ার একজন বাদাম চাষীর ছেলে কার্টার ৫২ বছর বয়সে ১৯৭৬ সালে যুক্তরাষ্ট্রের ৩৯তম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন। ক্ষমতায় থাকাকালে এবং পরবর্তীতে মানবাধিকার নিয়ে কাজ করার কারণে বেশ পরিচিত পান কার্টার।

কার্টার প্রশাসনের তত্ত্বাবধানেই ইসরায়েল ও মিশরের মধ্যে ১৯৭৮ সালে ক্যাম্প ডেভিড চুক্তি স্বাক্ষরিত হয়। একইসঙ্গে তার সময়কালেই তেহরানে মার্কিন দূতাবাসে জিম্মিদশার ঘটনা ঘটে।

বিশ্বজুড়ে মানবাধিকার পরস্থিতির উন্নয়ন ঘটাতে কার্টার সেন্টার স্থাপনের পর ২০০২ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান কার্টার।

২০১৫ সালে কার্টারের যকৃতে ক্যানসার ধরা পড়ে। যা তার শরীরের বিভিন্ন অংশে ছড়িয়ে পড়েছে বলে তখন জানানো হয়। তবে ক্যানসার ধরা পড়ার ছয় মাস কার্টার জানান, তার আর চিকিৎসার প্রয়োজন নেই। কারণ ওষুধের কারণে তার শরীর এখন ক্যানসারের টিউমারের সঙ্গে লড়াই করার মতো সক্ষমতা অর্জন করেছে।

ওই ঘটনার দুই বছর পর কানাডায় হ্যাবিটেট ফর হিউম্যানিটি-র জন্য ঘর নির্মাণের সময় পানি শূণ্যতা ভোগার পর কার্টারকে হাসপাতালে ভর্তি করা হয়। তবে পরদিন তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়ার পর তাকে আবারও ঘর নির্মাণের সাইটে দেখা যায়।

কার্টার ও তার স্ত্রী সাবেক ফার্স্ট লেডি রোজালিন চার সন্তানের বাবা-মা।

আরও পড়ুন :

এ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh