• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ইরানে পাঁচদিনে সাড়ে তিন লাখ আইফোন বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ মার্চ ২০১৯, ১২:০৮

ইরানে আইওএস সিস্টেম ব্যবহারকারীরা গত ২৭ ফেব্রুয়ারি থেকে অ্যাপল অ্যাপ স্টোর ছাড়া অন্য কোথাও থেকে নামানো অনলাইন ব্যাংক সেবা, রাইড শেয়ারিং ও খাদ্য সরবরাহসহ বেশকিছু অ্যাপে প্রবেশ করতে পারছে না। আর এ কারণে পাঁচ দিনে প্রায় সাড়ে তিন লাখ আইফোন বন্ধ হয়ে গেছে।

ইরানের তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী মোহাম্মদ জাবেদ আজারি জাহরোমি বলেছেন, ২৭ ফেব্রুয়ারি থেকে ইরানে প্রতিদিন গড়ে প্রায় ৭০ হাজার আইফোন বন্ধ হচ্ছে।

খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে অ্যাপল অ্যাপ স্টোর কপিরাইট ও প্রাইভেসি পলিসি হিসেবে ইরানে এন্টারপ্রাইজভিত্তিক পোগ্রামগুলো বন্ধ করে দিয়েছে অ্যাপল। এসব অ্যাপের মধ্যে ইরানি অনলাইন ব্যাংকিং সেবা, অনলাইন পেমেন্ট, রাইড শেয়ারিং এবং ফুড ডেলিভারির মতো সেবা অন্তর্ভুক্ত।

------------------------------------------------------------
আরও পড়ুন : ক্রাইমিয়ায় পরমাণু অস্ত্রবাহী বোমারু বিমান মোতায়েন করবে রাশিয়া
-------------------------------------------------------------

জাহরোমি বলেন, ইরানের কমিউনিকেশন রেগুলেটরি অথরিটির পরিসংখ্যান অনুযায়ী- অ্যাপলের নিষেধাজ্ঞা আরোপের আগে ইরানে প্রতিদিন সাত হাজার আইফোন নিবন্ধিত হয়েছে।

এদিকে এই সাড়ে ৩ লাখ আইফোন বন্ধের বিষয় ইরানে অ্যাপের উন্নয়নের ইঙ্গিত প্রকাশ করে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। অন্যদিকে এর মাধ্যমে ইরানে অ্যাপলের বাজার হারানোর বিষয়টিও উঠে এসেছে।

অন্যদিকে ইরানের তথ্য প্রযুক্তি অধিদপ্তরের প্রধান আমির নাজেমি তিনটি বিষয়কে ইরানের সাম্প্রতিক এই আইওএস অ্যাপ অপসারণের প্রধান কারণ হিসেবে উল্লেখ করেছেন। তিনি বলেন, ইরানের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা, এন্টারপ্রাইজ ডেভলপার সার্টিফিকেটের ক্ষেত্রে অ্যাপলের নীতি পরিবর্তন এবং সম্প্রতি প্রকাশিত ইরানি স্টার্টঅ্যাপের তালিকা।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুদ্ধ পুরোপুরি বন্ধের শর্তেই জিম্মিদের ফিরিয়ে দিবে হামাস
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে মানববন্ধন
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের : ম্যাক্রোঁ
X
Fresh