• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ক্রাইমিয়ায় পরমাণু অস্ত্রবাহী বোমারু বিমান মোতায়েন করবে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ মার্চ ২০১৯, ১১:০৫

রাশিয়া বলেছে, রুমানিয়ায় মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের জবাবে ক্রাইমিয়া প্রজাতন্ত্রে পরমাণু অস্ত্রবাহী বোমারু বিমান মোতায়েন করবে মস্কো। রুশ পার্লামেন্টের উচ্চকক্ষের প্রতিরক্ষা ও নিরাপত্তা বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ভিক্তোর বোন্দারেভ এ হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

তিনি সোমবার মস্কোয় বলেছেন, ক্রাইমিয়ার ভারদিস্কোই বিমান ঘাঁটিতে দূরপাল্লার তোপোলেভ টিইউ-২২এম৩ বোমারু বিমান মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে মস্কো।

তিনি আরও বলেন, রুমানিয়ায় মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন রাশিয়ার জন্য একটি মারাত্মক চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জের মোকাবিলায় ক্রাইমিয়ায় পরমাণু অস্ত্রবাহী বোমারু বিমান মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

------------------------------------------------------------
আরও পড়ুন : মসজিদে হামলার ভিডিও দেখানোয় তুর্কি প্রেসিডেন্ট সমালোচিত
-------------------------------------------------------------

বোন্দারেভ বলেন, রাশিয়ার এ পদক্ষেপের ফলে এ অঞ্চলে শক্তির ভারসাম্যে আমূল পরিবর্তন আসবে। রাশিয়ার এই আইনপ্রণেতা সতর্ক করে দিয়ে বলেন, ক্রাইমিয়ায় মোতায়েন হতে যাওয়া কৌশলগত এসব বোমারু বিমান ইউরোপের যেকোনও স্থানে থাকা আকাশ ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করে দিতে পারবে।

২০১৪ সালে ক্রাইমিয়ায় অনুষ্ঠিত এক গণভোটের জের ধরে রাশিয়া ওই প্রজাতন্ত্রকে নিজ ফেডারেশনে অন্তর্ভুক্ত করে নেয়ার পর থেকে যুক্তরাষ্ট্র ও তার ন্যাটো মিত্র দেশগুলো পূর্ব ইউরোপে নিজেদের সামরিক তৎপরতা শক্তিশালী করেছে।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইউক্রেনে রাশিয়ার হামলায় নিহত ১৭, শিশুসহ আহত ৬০
ইরানের প্রতিরক্ষা ব্যবস্থায় রাশিয়ার অস্ত্র
মুখ খুলল রাশিয়া
দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সম্মত বাংলাদেশ-রাশিয়া
X
Fresh