• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

নিজেই আদালতে শুনানি করবেন নিউজিল্যান্ডে মসজিদে হামলাকারী

আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ মার্চ ২০১৯, ০৮:৫৬

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে ভয়াবহ হামলায় ৫০ জন নিহত হওয়ার ঘটনায় প্রধান আসামি ব্রেনটন ট্যারেন্ট তার আইনজীবীকে বরখাস্ত করেছেন। একইসঙ্গে পরবর্তী শুনানিতে সে নিজেই আদালতে লড়বেন বলে জানিয়েছেন।

আদালত নিযুক্ত ট্যারেন্টের আইনজীবী রিচার্ড পিটার্স সোমবার এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ট্যারেন্টের শারীরিক ও মানসিক অবস্থা ভালো মনে হয়েছে এবং তিনি নিজেই নিজের প্রতিনিধিত্ব করবেন আদালতে। আগামী ৫ এপ্রিল ট্যারেন্টকে দ্বিতীয়বারের মতো আদালতে হাজির করা হবে।

এর আগে শনিবার তাকে প্রাথমিকভাবে নিউজিল্যান্ডের একটি জেলা জজকোর্টে হাজির করা হয়। তখন ট্যারেন্টের আইনজীবী হিসেবে প্রতিনিধিত্ব করেন পিটার্স।

এদিকে ট্যারেন্ট নিজেই নিজের মামলায় লড়ার ঘোষণা দেয়ার মধ্য দিয়ে ‘শেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদ’র ব্যাপারে তার উগ্রবাদী দৃষ্টিভঙ্গি পোষণের একটা সুযোগ তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গত শুক্রবার (১৫ মার্চ) নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নূর মসজিদ ও লিনউড মসজিদে ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। এর মধ্যে আল নূর মসজিদে স্বয়ংক্রিয় মেশিনগান দিয়ে ব্যাপক হত্যাযজ্ঞ চালায় অস্ট্রেলীয় বংশোদ্ভূত ২৮ বছর বয়সী ট্যারেন্ট।

আল নূর মসজিদে তার নির্বিচারে গুলিবর্ষণের ঘটনায় ৪০ জনের বেশি নিহত হয়। অপরদিকে লিনউড মসজিদেও অন্তত সাতজন নিহত হয়। সবমিলিয়ে দুই মসজিদে হামলার ঘটনায় অন্তত ৫০ জন নিহত এবং আর প্রায় অর্ধশত আহত হয়েছেন।

ওই হামলার ঘটনার পর প্রাথমিকভাবে ট্যারেন্টের বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছে। তবে তার বিরুদ্ধে আরও একাধিক অভিযোগ গঠন করা হবে বলে জানিয়েছে নিউজিল্যান্ডের কর্তৃপক্ষ।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিউজিল্যান্ড-পাকিস্তান ম্যাচসহ টিভিতে আজকের যত খেলা
নিউজিল্যান্ড সিরিজে অনিশ্চিত বাবর আজম
নিউজিল্যান্ড সিরিজের জন্য নতুন কোচ পেলেন বাবর-রিজওয়ানরা
আইপিএলের কারণে ৯ ক্রিকেটার ছাড়াই পাকিস্তান যাচ্ছে নিউজিল্যান্ড
X
Fresh