• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

নিউজিল্যান্ডে নিহতদের সব মরদেহ বুধবারের মধ্যে হস্তান্তর

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ মার্চ ২০১৯, ১৮:৫৮

নিউজিল্যান্ডের মসজিদে হামলায় নিহত ৫০ জনের মরদেহ শনাক্তে দ্রুততার সঙ্গে কাজ করছে কর্তৃপক্ষ। মুসলিম নিয়মানুযায়ী তাদের দাফন সম্পন্ন করতেই এমন উদ্যোগ নিয়েছে তারা। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

রোববার নিউজিল্যান্ডের প্রেসিডেন্ট জাসিন্ডা আরডার্ন জানান, শনাক্ত হওয়া মরদেহগুলোকে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেয়া হচ্ছে। বুধবারের মধ্যে সব মরদেহ সংশ্লিষ্ট পরিবারগুলোর কাছে হস্তান্তর করা হবে।

নিউজিল্যান্ডে মরদেহ শনাক্তে সহায়তার জন্য এ কাজে পারদর্শী ৬ জন অস্ট্রেলিয়ান বিশেষজ্ঞ এসেছে। নিউজিল্যান্ড পুলিশ মরদেহ শনাক্তের প্রক্রিয়াকে ‘জটিল এবং দীর্ঘকালীন’ প্রক্রিয়া হিসেবে উল্লেখ করেছে।

------------------------------------
আরো পড়ুন: সিনেটরের মাথায় ডিম ফাটানো কিশোরকে আরও ডিম কিনতে তহবিল
------------------------------------

এ সম্পর্কে এক পুলিশ কর্মকর্তা জানায়, আমাদের জন্য সবচেয়ে বড় চ্যালঞ্জ হলো সঠিকভাবে মরদেহগুলোকে চিহ্নিত করা। একজনের মরদেহ তার নিজের পরিবারের পরিবর্তে অন্য পরিবারের হাতে তুলে দেয়ার মতো বাজে কাজ আর দ্বিতীয়টি নেই। অবশ্য আমাদের এখানে এমনটি হবে না।

এদিকে দেশটির নির্বাহী পুলিশ প্রধান ওয়ালি হাউমাহা বলেন, নিউজিল্যান্ডের ইমাম এবং ফেডারেশন অব ইসলামিক এসোসিয়েশনের সঙ্গে ঘনিষ্টভাবে কাজ করছে কর্তৃপক্ষ। গত ৪৮ ঘণ্টা ছিল এই পরিবারগুলোর জন্য সবচেয়ে ভয়ঙ্কর সময়। ধর্মীয় রীতি অনুসারে আপনজনদের দাফন করতে না পারলে এটা তাদের জন্য আরও বেশি কষ্টের হবে।

আরো পড়ুন:

ডি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তিউনিসিয়া উপকূলে অভিবাসীবোঝাই নৌকাডুবি, নিহত ১৪
দুবাইয়ে সড়ক দুর্ঘটনায় ছাত্রলীগ নেতার মৃত্যু
ইসরায়েলি হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত
সাজেকে শ্রমিকবাহী ট্রাক খাদে, নিহত বেড়ে ৯ 
X
Fresh