• ঢাকা শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫

নিউজিল্যান্ডে হামলা নিয়ে বিতর্কিত মন্তব্যে সমালোচিত অস্ট্রেলিয়ার সিনেটর

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৫ মার্চ ২০১৯, ২১:৫৭ | আপডেট : ১৫ মার্চ ২০১৯, ২২:০৩
ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরের মসজিদ আল নূর এবং লিনউড মসজিদে হামলার ঘটনায় নিহত মুসলিমদেরকে কুকর্মকারী বলে সমালোচিত হচ্ছেন অস্ট্রেলিয়ার সিনেটর ফ্রাজার অ্যানিং।

স্থানীয় সময় শুক্রবার দুপুরে এই দুই মসজিদে হামলার ঘটনায় ৪৯ নিহত এবং ৪৮ জনের বেশি আহত হয়েছেন। এই ঘটনায় অস্ট্রেলিয়ার নাগরিক ব্রেনটন ট্যারান্টসহ তিনজনকে পুলিশের হেফাজতে নেয়া হয়েছে। ট্যারান্টের বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছে এবং তাকে কোর্টে হাজির করা হবে বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম।

এই হামলার প্রসঙ্গে অস্ট্রেলিয়ার সিনেটর ফ্রাজার অ্যানিং এক বিবৃতিতে বলেছেন, আমি আমাদের কমিউনিটির মধ্যে যেকোনও ধরনের সহিংসতার বিপক্ষে এবং এই বন্দুকধারী যা করেছেন, তার নিন্দা জানাচ্ছি।

তিনি বলেন, আইন নিজের হাতে তুলে নিয়ে এই ধরনের সহিংসতার ঘটনা ঘটানোকে কোনোভাবেই সমর্থন করা যায় না। এটি অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে মুসলিমদের উপস্থিতি বৃদ্ধির ফলে আমাদের মধ্যে আতঙ্ক বাড়ার বিষয়টিকে হাইলাইট করছে।

সিনেটর অ্যানিং বলেন, সবসময়ের মতো বামপন্থি রাজনীতিকেরা এবং গণমাধ্যমগুলোর দাবি আজকের গোলাগুলির কারণ বন্দুক সংক্রান্ত আইন বা জাতীয়তাবাদী মতাদর্শের সঙ্গে সম্পৃক্ততা। কিন্তু এসব বোকাদের চিন্তাভাবনা।

তিনি বলেন, নিউজিল্যান্ডে রক্তপাতের প্রকৃত কারণ হলো ইমিগ্রেশন প্রোগ্রাম। কারণ এর ফলে মুসলিম ধর্মান্ধদেরকে নিউজিল্যান্ডে বসবাসের অনুমতি দেয়া হয়েছে।

-------------------------------------------------------
আরও পড়ুন : নিউজিল্যান্ডে মসজিদে হামলাকারী ট্রাম্পের সমর্থক
-------------------------------------------------------

অস্ট্রেলিয়ার এই সিনেটর বলেন, বিষয়টি পরিষ্কার করে বলছি, আজ মুসলিমরা হামলার শিকার হয়েছে, সাধারণত তারাই কুকর্মকারী। বিশ্বব্যাপী মুসলিমরা ‘একটি ইন্ডাস্ট্রিয়াল স্কেলের ওপর’ বিশ্বাসের নামে মানুষ খুন করছে।

এলিজা বার নামের এক অস্ট্রেলিয়ান সাংবাদিক তার টুইটার অ্যাকাউন্টে অ্যানিংয়ের বিবৃতিটি পোস্ট করে লিখেছেন, আরও একবার ফ্রাজার অ্যানিং মুসলিমদের সম্পর্কে তার উগ্র, অমানবিক এবং ধর্মীয়ভাবে অপ্রাসঙ্গিক মন্তব্য করে আমার ধর্মকে আঘাত করলেন। এসব হলো ঘৃণ্য মন্তব্য। তাই এগুলোকে অবশ্যই জঘন্য ও বিকৃতমস্তিষ্কের মানুষের কথা বলে নিন্দা জানাতে হবে। তিনি নেতৃত্ব দেয়ার যোগ্য নন।

দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন এসব মন্তব্যকে ‘ন্যক্কারজনক’ উল্লেখ করে বলেছেন, অস্ট্রেলিয়ায় তাদের কোনও জায়গা হবে না।

আরও পড়ুন :

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়