• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

‘স্মার্ট’ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালালো পাকিস্তানের বিমানবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১২ মার্চ ২০১৯, ২২:১৬
ছবি: পাকিস্তান-ভিত্তিক গণমাধ্যম ‘ডন’

পাকিস্তান এয়ার ফোর্স(পিএএফ) একটি জেএফ-17 থান্ডার বিমান থেকে দেশীয় পদ্ধতিতে নির্মিত দূরপাল্লার ‘স্মার্ট’ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। এই যুদ্ধবিমান একসঙ্গে একাধিক লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

মঙ্গলবার প্রকাশিত একটি প্রতিবেদনে পিএএফের একটি সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে একথা জানায় পাকিস্তানি গণমাধ্যম ‘ডন’। এই বিজ্ঞপ্তিতে বলা হয়, এটা একটি বিরাট সফলতা। কারণ পাকিস্তানি বিজ্ঞানী ও প্রকৌশলীদের চেষ্টার মধ্য দিয়ে অস্ত্রটি নির্মিত হয়েছে।

এই সফল পরীক্ষার পর এখন জেএফ-17 বিমান দিনে ও রাতের যেকোনো সময় নির্ভুলভাবে একসঙ্গে একাধিক লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারবে বলে উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিটিতে।

এই সফলতার জন্য ‘চিফ অব দি এয়ার স্টাফ এয়ার চিফ মার্শাল’ মুজাহিদ আনোয়ার খান সংশ্লিষ্ট বিজ্ঞানী ও প্রকৌশলীদের প্রচেষ্টার প্রশংসা করেন এবং পিএএফের কর্মকর্তাদেরকে ধন্যবাদ জানান বলেও উল্লেখ করা হয়েছে এই বিজ্ঞপ্তিতে।

এই উপলক্ষে পিএএফের প্রধান বলেন, পাকিস্তান একটি শান্তিপ্রিয় দেশ কিন্তু ‘যদি শত্রুদের আগ্রাসনের শিকার হয়, তবে আমরা পূর্ণ শক্তি দিয়ে জবাব দেবো।

পিএএফের বিমানের তাড়া খেয়ে লাইন অব কন্ট্রোল(এলওসি) লঙ্ঘন করা ভারতীয় বিমান ফিরে যাওয়ার দুই সপ্তাহ পর এই স্মার্ট অস্ত্রের পরীক্ষা চালালো পাকিস্তান।

একদিন পর গত ২৬ ফেব্রুয়ারি পিএএফ ঘোষণা করে যে তারা পাকিস্তানের আকাশ সীমায় প্রবেশ করে পাকিস্তানি বিমানগুলোর সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ার সময় দুটি ভারতীয় বিমান ভূপাতিত এবং এক পাইলটকে আটক করা হয়েছে। পরবর্তীতে শান্তির বার্তা হিসেবে তাকে ভারতের কাছে ফিরিয়ে দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

আরও পড়ুন

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শাহিনের চোখে টি-টোয়েন্টির ব্র্যাডম্যান রিজওয়ান
৮৩৭ আফগান শরণার্থীকে ফেরত পাঠাল পাকিস্তান
পাকিস্তানে নয়, ‘হাইব্রিড’ মডেলেই চ্যাম্পিয়নস ট্রফি খেলতে চায় ভারত
তিন দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট পাকিস্তানে 
X
Fresh