• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সারাবিশ্বে অস্ত্র কেনায় শীর্ষে সৌদি আরব, বেচায় যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১২ মার্চ ২০১৯, ২১:৫৫
ফাইল ফটো

সারাবিশ্বে ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত অস্ত্র কেনায় সৌদি আরব এবং বেচায় যুক্তরাষ্ট্র শীর্ষে অবস্থান করেছে বলে জানিয়েছে ‘স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট’(এসআইপিআরআই)।

মঙ্গলবার প্রকাশিত একটি প্রতিবেদনে এই সুইডেন-ভিত্তিক আন্তর্জাতিক ইনস্টিটিউটের বরাত দিয়ে একথা জানায় ভারতীয় গণমাধ্যম ‘দি ইকোনোমিক টাইমস’।

‘সবচেয়ে বেশি অস্ত্র আমদানিকারক ১৫টি দেশ এবং তাদের প্রধান রপ্তানিকারক দেশগুলো, ২০১৪-১৮’ শিরোনামে এই তালিকা প্রকাশ করা হয়েছে।

এই তালিকা অনুসারে ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত অস্ত্র আমদানিকারক ১৫৫টি দেশের মধ্যে শীর্ষ পাঁচ দেশ হলো যথাক্রমে সৌদি আরব, ভারত, মিশর, অস্ট্রেলিয়া ও আলজেরিয়া। এসময়ে আমদানিকৃত মোট অস্ত্রের ৩৫ শতাংশ কিনেছে এই পাঁচ দেশ।

অন্যদিকে ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত সময়ে অস্ত্র রপ্তানিকারক ৬৭টি দেশের মধ্যে শীর্ষ পাঁচ দেশ হলো যথাক্রমে যুক্তরাষ্ট্র, রাশিয়া, ফ্রান্স, জার্মানি ও চীন। ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত সময়ে রপ্তানিকৃত মোট অস্ত্রের ৭৫ শতাংশ বিক্রি করেছে এই পাঁচ দেশ।

অস্ত্র রপ্তানিতে শীর্ষে থাকা ২৫টি দেশ ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত সময়ে রপ্তানিকৃত মোট অস্ত্রের ৯৯ শতাংশ রপ্তানি করেছে। এদিকে মোট অস্ত্রের ৮৭ শতাংশ রপ্তানি হয়েছে উত্তর আমেরিকা এবং ইউরোপের দেশগুলো থেকে।

এসআইপিআরআই’র এই তালিকায় বিশেষভাবে উল্লেখ করার মতো বিষয় হলো আন্তর্জাতিকভাবে ২০১৪-১৮ মেয়াদে ২০০৯-১৩ মেয়াদের চেয়ে ৭.৮ শতাংশ এবং ২০০৪-২০০৮ এর থেকে ২৩ শতাংশ বেশি অস্ত্র কেনা-বেচা হয়েছে।

আরও পড়ুন

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
রিয়াদে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল, জানাল যুক্তরাষ্ট্র
X
Fresh