• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

গান্ধী স্বাধীনতার পর কংগ্রেস ভেঙে দিতে চেয়েছিলেন: মোদি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১২ মার্চ ২০১৯, ২১:০৬
ছবি: ভারতীয় গণমাধ্যম ‘আনন্দবাজার’

ব্রিটিশ শাসনবিরোধী অহিংস আন্দোলনের নেতা মহাত্মা গান্ধী ভারতের স্বাধীনতার পর কংগ্রেস ভেঙে দিতে চেয়েছিলেন বলে জানালেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মঙ্গলবার তিনি একটি ব্লগে একথা লেখেন বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম ‘আনন্দবাজার’। এতে বলা হয়, ১৯৩০ সালের এদিনে ডান্ডি অভিযান শুরু করেন গান্ধী। দিনটিকে স্মরণ করতেই লেখাটি লেখেন ভারতীয় প্রধানমন্ত্রী।

গান্ধীর কংগ্রেস ভেঙে দিতে কারণ সম্পর্কে মোদি উল্লেখ করেন, গান্ধীজি অনেকবার বলেছেন যে তিনি অসাম্য ও জাতি-সম্প্রদায়ভিত্তিক বিভেদের বিপক্ষে। কিন্তু দুর্ভাগ্যবশত সমাজে বিভেদ সৃষ্টি করতে কংগ্রেস কখনও দ্বিধা করেনি। তার অসাম্প্রদায়িক ও সাম্যের নীতি মানেনি কংগ্রেস।

দলটির অনেক নেতা-নেত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে উল্লেখ করে তিনি লেখেন, আমরাই দুর্নীতিগ্রস্তদের বিরুদ্ধে সবরকম ব্যবস্থা নিয়েছি। কংগ্রেস আর দুর্নীতি এখন সমার্থক।

কয়েক দশকের কংগ্রেস শাসনামলে সবচেয়ে আলোচিত বিষয় হলো ইন্দিরা গান্ধীর সময়কার ‘জরুরি অবস্থা’। এই প্রসঙ্গে ভারতীয় প্রধানমন্ত্রী লেখেন, কংগ্রেস অনেকবার ৩৫৬ ধারার অপব্যবহার করেছে। যখনই কোনও নেতাকে পছন্দ হয়নি, তখনই সেই সরকার ভেঙে দেয়া হয়েছে।

এছাড়া কংগ্রেস সবসময় পরিবারতন্ত্রের পক্ষে কথা বলেছে এবং দলটির কাছে গণতন্ত্রের কোনও মূল্য নেই বলেও উল্লেখ করেন তিনি।

আরও পড়ুন

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের জন্য সহায়তা বিলে ভোট আজ
শেখ হাসিনাকে  ঈদের শুভেচ্ছা জানালেন নরেন্দ্র মোদি
X
Fresh