• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়ার ব্যাংকের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১১ মার্চ ২০১৯, ২১:৩২
ছবি: যুক্তরাজ্য-ভিত্তিক বার্তা সংস্থা ‘রয়টার্স’

রাশিয়ার এভরোফাইন্যান্স মোসনার ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ভেনেজুয়েলার রাষ্ট্রীয় তেল কোম্পানি ‘পেট্রোলিওস ডি ভেনেজুয়েলা এসএ’র (পিডিভিএসএ) সঙ্গে লেনদেন করায় ব্যাংকটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

সোমবার যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় এই তথ্য জানায় বলে জানিয়েছে যুক্তরাজ্য-ভিত্তিক বার্তা সংস্থা ‘রয়টার্স’। মন্ত্রণালয়টির ওয়েসসাইটে ‘ফরেন অ্যাসেটস কন্ট্রোল’র কার্যালয় এই বিষয়ে আর কোনও তথ্য দেয়নি বলে জানায় বার্তা সংস্থাটি।

উল্লেখ্য, ভেনেজুয়েলায় মুদ্রাস্ফীতি বাড়ায় খাদ্য ও চিকিৎসার মতো মৌলিক চাহিদা পূরণের জন্য দেশটির নাগরিকরা দেশত্যাগ করছে। তবে প্রেসিডেন্ট মাদুরো সব সঙ্কটের কথা অস্বীকার করার পাশাপাশি ত্রাণসহায়তাকে যুক্তরাষ্ট্রের একটি পরিকল্পনা বলে দাবি করেছেন।

এদিকে ২০১৮ সালের অনুষ্ঠিত নির্বাচনে জালিয়াতির অভিযোগে সরকারবিরোধী ব্যাপক বিক্ষোভের ধারাবাহিকতায় ২০১৯ সালের ২৩ জানুয়ারি নিজেকে ভেনেজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন দেশটির বিরোধী নেতা জুয়ান গুয়াইদো।

যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং উত্তর আমেরিকা ও দক্ষিণ আমেরিকার বেশ কয়েকটি দেশ গুয়াইদোর পাশে দাঁড়িয়েছে। এদিকে মাদুরোর পাশে দাঁড়ায় রাশিয়া, চীন ও তুরস্কের মতো দেশগুলো। রাশিয়া অভিযোগ করেছে, ভেনেজুয়েলার বিরোধী দলকে অস্ত্র-সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের : ম্যাক্রোঁ
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্র মন্ত্রণালয়
যে কারণে চাকরি ছাড়লেন বাংলাদেশ ব্যাংকের ৫৭ কর্মকর্তা
X
Fresh