• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

প্রথম পাতা খালি রেখে কাশ্মীরে সংবাদপত্রের প্রতিবাদ

আন্তর্জাতিক ডেস্ক

  ১১ মার্চ ২০১৯, ১৪:৫৮

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের শ্রীনগরের দুটি দৈনিক সংবাদপত্রে কোনও কারণ না দেখিয়ে বিজ্ঞাপন বন্ধ করে দিয়েছে দেশটির সরকার। এমন পরিস্থিতিতে সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে কাশ্মীর উপত্যকার অধিকাংশ প্রথম শ্রেণির দৈনিক। রোববার রাজ্যের বেশিরভাগ দৈনিক সংবাদপত্রের প্রথম পাতা সাদা রেখেই প্রকাশিত হয়েছে। সাদা পাতার ওপর উল্লেখ করা থাকলো ‘‘গ্রেটার কাশ্মীর’ এবং ‘কাশ্মীর রিডার’ পত্রিকায় অহেতুক বিজ্ঞাপন দিতে অস্বীকার করার সিদ্ধান্তের বিরুদ্ধে এই প্রতিবাদ’।

সংবাদপত্রের প্রথম পাতা প্রতিবাদস্বরূপ সাদা রাখার সিদ্ধান্ত কাশ্মীর এডিটরস গিল্ড (কেইজি)-এর। গিল্ডের পক্ষ থেকে রোববার বিকেলে প্রতিবাদ মিছিলের ডাক দেয়া হয়েছে।


---------------------------------------
আরো পড়ুন : মাঝ আকাশে টার্কিশ এয়ারলাইন্সে ঝাঁকুনি, আহত ৩০
---------------------------------------

জম্মু-কাশ্মীর সরকার সে রাজ্যের দুটি স্থানীয় পত্রিকা ‘গ্রেটার কাশ্মীর’ (রাজ্যে সর্বাধিক প্রচারিত দৈনিক ) এবং ‘কাশ্মীর রিডার’কে সরকারি বিজ্ঞাপন দেয়া বন্ধ করেছে লিখিত কোনও বিজ্ঞপ্তি ছাড়াই। ওই দুই পত্রিকার পক্ষ থেকে জানানো হয়েছে রাজ্যের তথ্য দপ্তর থেকে মৌখিকভাবে তাদেরকে বলা হয়েছে।

কেইজি-র পক্ষ থেকে সরকারের কাছে অন্ততপক্ষে বিজ্ঞাপন বন্ধ করার কারণ ব্যাখ্যা চাওয়া হয়েছে। কিন্তু জম্মু-কাশ্মীর সরকার এখনও এই বিষয়ে কিছু জানায়নি।

গিল্ড জানায়, পৃথিবীর সবচেয়ে বড় গণতন্ত্র যখন পরবর্তী লোকসভা নির্বাচনের জন্য তৈরি হচ্ছে, কাশ্মীর এডিটরস গিল্ডকে রাজ্যের দুই দৈনিকে কোনও কারণ ছাড়াই সরকারি বিজ্ঞাপন বন্ধ করে দেয়ার সিদ্ধান্তের প্রতিবাদে মুখর হতে হচ্ছে। ভারতীয় সংবিধানে স্বীকৃত গণমাধ্যমের স্বাধীনতায় সরাসরি আঘাত হানা হচ্ছে।

আরো পড়ুন:

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কান উৎসবে বিচারক হয়ে যাচ্ছেন ঢাকার ঋতি
৪৬ কিমি খালি পায়ে হেঁটে ঋষভের জন্য পূজা দিলেন উর্বশী!
আমার ছেলে গান না শিখে কোরআন শিখেছে : খালিদের স্ত্রী
আমার ছেলে হারাম খায় না : খালিদের স্ত্রী
X
Fresh