• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

দেউলিয়ার পথে নিউ ইয়র্ক

আন্তর্জাতিক ডেস্ক

  ১১ মার্চ ২০১৯, ০৯:৫৯

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহর ঋণ পরিশোধে অক্ষম হয়ে উঠছে জানিয়েছে নিউ ইয়র্ক পোস্ট। এর মানে দাঁড়াচ্ছে সম্পূর্ণ দেউলিয়া হতে চলেছে শহরটি।

বিশেষজ্ঞরা বলছেন, প্রায় ৪০ বছর আগে আব্রাহাম বিম মেয়র থাকাকালীন নিউ ইয়র্ক এমন অবস্থায় পড়েছিল।

খবরে বলা হয়, ঋণের চাপে জর্জরিত ব্যবসা প্রতিষ্ঠান ও সাধারণ নাগরিকরা দলে দলে শহর ছেড়ে পালাচ্ছেন। শহরটির সরকারি ব্যয় হয়ে উঠছে আকাশচুম্বী।

অর্থনৈতিক বিশ্লেষকদের মতে, সর্বাত্মক আর্থিক বিপর্যয়ের খুব কাছেই রয়েছে নিউ ইয়র্ক।

শহরটির প্রতিটি বাড়ির দীর্ঘ মেয়াদি গড় ঋণ ৮১ হাজার ডলারেরও বেশি। মেয়র ডি ব্লাসিও নতুন বাজেটে বর্তমান বাজেটের (৮৯.২ বিলিয়ন) তিন বিলিয়ন ডলার বেশি খরচ করতে চাইছেন।

অর্থনৈতিক যোগাযোগ সংস্থা ভেস্টেড’র প্রধান অর্থনীতিবিদ মিল্টন এজরাটি বলেন, শহরটা বাজেট ঘাটতিতে আছে এবং অর্থনৈতিক মন্দা দেখা দিলে এটা খুবই কঠিন পরিস্থিতির সম্মুখীন হবে। কর সমন্বয় করার কারণে আরও বেশি মানুষ শহর ছেড়ে চলে গেলেও একই অবস্থা হবে।

তিনি সতর্ক করে দিয়ে বলেন, নিউ ইয়র্ক ইতোমধ্যেই খুব কঠিন অর্থ সঙ্কটে আছে। কিন্তু কোনও ধরনের বিরূপ পরিস্থিতি দেখা দিলে একেবারে অসম্ভব অবস্থা তৈরি হবে।

নিউইয়র্ক পোস্ট বলছে, ডি ব্লাসিও ২০২০ সালের প্রাথমিক বাজেটে অর্থ বাঁচানোর বিভিন্ন পদ্ধতি অন্তর্ভূক্ত করেছেন। কিন্তু অর্থ ব্যবস্থায় মন্দার মতো কোনও ধাক্কা লাগলে তা কেউ ঠেকাতে পারবে না বলে সতর্ক করে দিয়েছেন বিশেষজ্ঞরা। তারা অর্থনৈতিক মন্দাও আসন্ন বলে মনে করছেন।

আরো পড়ুন:

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘শিশু দিয়ে ভোটদান সরকারের দেউলিয়াত্বের প্রমাণ’
X
Fresh