• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

নোবেল পুরস্কারের তালিকায় ইমরানকে জায়গা দিলো যুক্তরাষ্ট্রের সংবাদপত্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১০ মার্চ ২০১৯, ২২:১৫

পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানকে যুক্তরাষ্ট্রের একটি সংবাদপত্র নোবেল শান্তি পুরস্কারের প্রাথমিক তালিকায় জায়গা দিয়েছে বলে জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য নেশন। ইমরানকে তালিকাভুক্ত করা মার্কিন ওই সংবাদপত্রটির নাম ‘দ্য ক্রিশ্চিয়ান সায়েন্স মনিটর’।

পাকিস্তানি গণমাধ্যমটি বলছে, কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যকার চলমান উত্তেজনা নিরসনে ইমরান যে পদক্ষেপ নিয়েছেন মূলত সে কারণেই নোবেল শান্তি পুরস্কারের প্রাথমিক তালিকায় তাকে জায়গা দেয়া হয়েছে।

ইমরানের পাশাপাশি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইনকেও ওই প্রাথমিক তালিকায় জায়গা দেয়া হয়েছে। উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার মধ্যকার শান্তি আলোচনার পদক্ষেপ নেয়ায় মুন জে ইনকে তালিকাভুক্ত করা হয়। এছাড়া তালিকায় আরও স্থান পেয়েছেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ এবং ভেনেজুয়েলার বিরোধী দলীয় নেতা জুয়ান গুয়াইদো।

‘দ্য ক্রিশ্চিয়ান সায়েন্স মনিটরের বক্তব্যের বরাত দিয়ে দ্য নেশন জানায়, শান্তিপূর্ণ নেতৃত্বের ক্ষেত্রে সম্ভবত সবচেয়ে বড় বিস্ময় এবং বিশ্বের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলেন ইমরান খান।

প্রসঙ্গত, ১৪ ফেব্রুয়ারি দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় সিআরপি কনভয় লক্ষ্য করে হামলা চালায় পাকিস্তানি জঙ্গি সংগঠন জইশি মোহাম্মদ। এতে ৪০ জওয়ান নিহত হয়।

ওই হামলার জবাব দিতে ১১ দিন পর নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে পাক-অধ্যুষিত কাশ্মীর, বালাকোট এবং চাকোটিতে বোমা হামলা চালায় ভারতীয় বিমানবাহিনী। এতে উত্তেজনা আরও বেড়ে যায়। এর মধ্যেই পাকিস্তানে আটকা পড়ে ভারতীয় বিমানবাহিনীর সদস্য অভিনন্দন। আর তাকে ফেরত দিয়ে ব্যাপকভাবে প্রশংসিত হন ইমরান।

আরো পড়ুন:

  • উত্তর কোরিয়ায় নির্বাচনে প্রতি আসনে প্রার্থী একজ

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্ত্রীকে টয়লেট ক্লিনার খাওয়ানোর অভিযোগ তুললেন ইমরান
এপ্রিলেই কারামুক্ত হতে পারেন ইমরান খান!
কারাগারে বুশরাকে বিষ দেওয়া হয়েছে, দাবি ইমরান খানের
প্রেমিকাকে নিয়ে ভাড়া ফ্ল্যাটে উঠলেন ইমরান
X
Fresh