• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ধর্ষণের শিকার হয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রথম নারী পাইলট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ মার্চ ২০১৯, ১৭:০২
ছবি: আনন্দবাজার

যুক্তরাষ্ট্রের প্রথম নারী পাইলট মার্থা ম্যাকস্যালিকে ধর্ষণ করেছিলেন এক ঊর্ধ্বতন কর্মকর্তা। ২৬ বছর সামরিক বাহিনীতে চাকরি করা এই নারী এখন অ্যারিজোনার রিপাবলিকান সিনেটর।

বুধবার সিনেটে এক শুনানিতে তিনি একথা জানান বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম ‘আনন্দবাজার’। তবে তিনি অভিযুক্ত কর্মকর্তার নাম প্রকাশ করেননি।

ম্যাকস্যালি জানান, এর আগে তিনি যৌন হয়রানির কথা প্রকাশ্যে আনেননি। কারণ তার সামরিক বাহিনীর ওপরে কোনও বিশ্বাস ছিল না। এছাড়া তিনি এই বিষয়ে দ্বিধান্বিতও ছিলেন।

তিনি বলেন, অনেক বছর নীরব ছিলাম। কিন্তু আমার ক্যারিয়ারের শেষের দিকে দেখছিলাম কেলেঙ্কারি ঘটেই চলেছে। কিন্তু এগুলোর বিরুদ্ধে ব্যবস্থাও নেয়া হচ্ছে না। তাই মনে হল, কিছু লোককে জানানো উচিত যে আমিও যৌন হয়রানি শিকার হয়েছিলাম।

এই রিপাবলিকান সিনেটর বলেন, আমার অভিজ্ঞতা থেকে আমি বুঝেছি যৌন হয়রানির শিকার একজন নারীর পরিণতি কতটা ভয়ঙ্কর হতে পারে। ১৮ বছর কাজের পর নিজেকে কিছুটা গুটিয়ে নিয়েছিলাম। মনে হতো গোটা রাষ্ট্রযন্ত্রই আমায় ধর্ষণ করেছে।

তিনি আরও বলেন, সামরিক বাহিনীর মধ্যে যেসব পদ্ধতিগত ব্যর্থতা আছে, তা আমি জীবন থেকে বুঝেছি। কিন্তু আমার সমস্যা বুঝতে পারেননি অনেক কমান্ডার।

এই বিষয়ে যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর মুখপাত্র ক্যাপ্টেন কেরি ভোলপে এক বিবৃতিতে বলেন, সিনেটর ম্যাকস্যালি যে অভিজ্ঞতার মধ্যে দিয়ে গেছেন, তার জন্য আমরা ব্যথিত ও দুঃখিত। তার পাশে আছি। যৌন হয়রানি নির্মূল করতে আমরা বদ্ধপরিকর।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
মন্দিরে সিঁদুর পরিয়ে নারীকে ধর্ষণ, অতঃপর....
ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল, জানাল যুক্তরাষ্ট্র
X
Fresh