• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

নারী দিবসে হাসিনা-মার্কেলকে জার্মান দূতাবাসের শুভেচ্ছা

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৮ মার্চ ২০১৯, ১৫:১০

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বাংলাদেশে জার্মান দূতাবাসের অফিশিয়াল ফেসবুক পেজ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের একটি ছবি পোস্ট করা হয়েছে। একই ফ্রেমে দুই বিশ্বনেতার এই ছবি পোস্ট করে সেখানে বলা হয়েছে দুই মহান নেতা তাদের নিজ নিজ দেশকে শান্তি ও সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাচ্ছেন। আন্তর্জাতিক নারী দিবসের তাদের প্রতি বিনম্র শ্রদ্ধা।

দূতাবাসের ভেরিফায়েড ফেসবুক পোস্টে জার্মানির সোস্যাল ডেমোক্রেটিক পার্টির ‘উইমেনস অফিসার’ ক্লারা জেটকিনের প্রতিও শ্রদ্ধা জানানো হয়েছে। ১৯১০ সালে তিনিই আন্তর্জাতিক নারী দিবস উদযাপনের সূচনা করেন। পরবর্তী সময়ে ১৯১১ সালের ১১ মার্চ জার্মানিতে নারী দিবস উপলক্ষে সাধারণ ছুটি ঘোষণা করা হয়।

জানা যায়, নারীর প্রতি বেতন বৈষম্যের প্রতিবাদে রাস্তায় নেমেছিলেন একটি সুঁচ কারখানার নারী শ্রমিকরা। ১৮৫৭ সালের ৮ মার্চ নিউ ইয়র্কের ওই কারখানায় বিপজ্জনক ও অমানবিক কর্মপরিবেশ, স্বল্প মজুরি এবং দৈনিক ১২ ঘণ্টা শ্রমের বিরুদ্ধে তারা প্রতিবাদ করেন।

এরপর বিভিন্ন সময়ে ৮ মার্চ তারিখে সংঘটিত উল্লেখযোগ্য আরও ঘটনার ধারাবাহিকতায় ১৯১০ সালে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক সমাজতান্ত্রিক নারী সম্মেলনে ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস ঘোষণা করা হয়। এর প্রস্তাব করেছিলেন জার্মান সমাজতান্ত্রিক আন্দোলনের নেতা ক্লারা জেটকিন।

পরে বিভিন্ন দেশে এই দিনটি নারী দিবস হিসেবে পালিত হতে থাকে। এরই ধারাবাহিকতায় ১৯৭৫ সাল থেকে এই দিনটিকে আন্তর্জাতিক নারী দিবস পালন শুরু করে জাতিসংঘ। এর দুই বছর পর ১৯৭৭ সালে দিনটিকে আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে স্বীকৃতি দেয়া হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নারী দিবসে শুধু নারীদের দিয়ে বিমানের আন্তর্জাতিক ফ্লাইট
জাতীয় বিশ্ববিদ্যালয়ে নারী দিবসে প্রীতি সম্মিলন অনুষ্ঠিত 
বিমান বাহিনী মহিলা কল্যাণ সমিতির আন্তর্জাতিক নারী দিবস উদযাপন
নিজের শক্তির উৎসের কথা জানালেন অপু বিশ্বাস
X
Fresh