• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্পের সাবেক সহযোগীর ৪ বছরের জেল

আন্তর্জাতিক ডেস্ক

  ০৮ মার্চ ২০১৯, ১২:১৬

কর ফাঁকি ও ব্যাংক জালিয়াতির মামলায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্যাম্পেইন টিমের সাবেক চেয়ারম্যান পল ম্যানাফোর্টকে প্রায় চার বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। গতকাল বৃহস্পতিবার ভার্জিনিয়া অঙ্গরাজ্যের আলেকজান্দ্রিয়ার আদালত শুনানি শেষে ম্যানাফোর্টকে ৪৭ মাসের কারাদণ্ড দেন।

এসময় আদালত ম্যানাফোর্টকে ৫০ হাজার ডলার জরিমানাও করেছেন। আদালতে ৬৯ বছর বয়সী ম্যানাফোর্ট শাস্তি না প্রদানের অনুরোধ করলেও নিজের কর্মকাণ্ডের জন্য কোনও অনুতাপ প্রকাশ করেননি।

আদালতে ম্যানাফোর্ট বলেন, গত দুই বছর ছিল আমার জীবনের সবচেয়ে কঠিন সময়। আমি অপমানিত ও লজ্জিত হয়েছি। তিনি পেশাগত ও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন বলেও জানান।

২০১৬ সালের আগস্টে নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত খবরে জানা যায়, পল ম্যানাফোর্ট ইউক্রেনে রাশিয়াপন্থীদের কাছ থেকে মিলিয়ন ডলার নিয়েছেন। ইউক্রেনে একটি রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান চালানোর সময় এই অর্থ গ্রহণের ঘটনা ঘটে। ওই ঘটনা প্রকাশের পর ম্যানাফোর্ট পদত্যাগ করতে বাধ্য হন। গত বছর কর ফাঁকি, ব্যাংক জালিয়াতি, বিদেশি ব্যাংক হিসাবের তথ্য দিতে ব্যর্থ হওয়াসহ আটটি অভিযোগে দোষী সাব্যস্ত হন ম্যানাফোর্ট।

৬৯ বছর বয়সী ম্যানাফোর্ট ছিলেন ট্রাম্পের কাছের মানুষদের একজন। পরে দুজনের মধ্যে দূরত্ব তৈরি হয়। মার্কিন নির্বাচনে রাশিয়ার সম্পৃক্ততা নিয়ে বিশেষ কাউন্সেল রবার্ট মুলারের ২২ মাসের তদন্ত প্রায় শেষ পর্যায়ে, যা ট্রাম্পের ওপর চাপ সৃষ্টি করছে।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দুদকের মামলায় সাবেক এমপি কাদের খানের চার বছরের কারাদণ্ড 
মিথ্যা পরিচয়ে বিয়ে, স্বামীসহ ৪ জনের যাবজ্জীবন
জাটকা ধরায় চাঁদপুরে আটক ৭ জেলের কারাদণ্ড
পণ্যের ‘নেগেটিভ রিভিউ’ দেওয়ায় কারাদণ্ড হতে পারে এক নারীর 
X
Fresh