• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

গুয়াইদোকে সমর্থন দেয়ায় জার্মানির রাষ্ট্রদূতকে বহিষ্কার মাদুরো সরকারের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ মার্চ ২০১৯, ২৩:৩৯
ছবি: যুক্তরাজ্য-ভিত্তিক গণমাধ্যম ‘বিবিসি’

ভেনেজুয়েলার বিরোধী দলের নেতা জুয়ান গুয়াদোকে সমর্থন দেয়ায় জার্মানির রাষ্ট্রদূত ডেনিয়েল ক্রিয়েনারকে বহিষ্কার করেছে নিকোলাস মাদুরোর সরকার।

বুধবার তাকে বহিষ্কার করা হয় বলে জানিয়েছে ফ্রান্স-ভিত্তিক বার্তা সংস্থা ‘এএফপি’। ডেনিয়েলকে ভেনেজুয়েলা ত্যাগের জন্য ৪৮ ঘণ্টা সময় বেঁধে দেয়া হয়েছে।

এই ঘটনার প্রতিক্রিয়ায় গুয়াইদো বলেছেন, এই বহিষ্কারকে ‘অবাধ বিশ্বের প্রতি হুমকি’ হিসেবে দেখা হবে। তিনি মানবিক সহায়তা দেশে আনতে সহায়তার চেষ্টা করেছিলেন।

বিরোধী দলীয় আইন প্রণেতাদের উদ্দেশে দেয়া এই বক্তব্যে তিনি আরও বলেন, মনে হচ্ছে যারা ভেনেজুয়েলাকে সহায়তা করতে চাচ্ছে, মাদুরো সরকার তাদের কাউকে ক্ষমা করবে না।

এই বিষয়ে জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস বলেন, ডেনিয়েলকে বহিষ্কার ‘পরিস্থিতিকে আরও ঘোলাটে’ করবে।

ভেনেজুয়েলার কূটনীতি বিশ্লেষক মারিয়ানো ডি আলবা বলেন, কারাকাস আন্তর্জাতিক সম্প্রদায়কে এই বার্তা দিচ্ছে যে বিরোধী দলের প্রতি এই ধরনের প্রকাশ্য সমর্থন দিলে তার ফল ভোগ করতে হবে। তবে এতে কারাকাসও ঝুঁকিতে পড়ে যাচ্ছে।

এর আগে গত সোমবার গুয়াইদো দেশে ফিরলে কারাকাস বিমানবন্দরে ডেনিয়েল তাকে স্বাগত জানান। তাকে বহিষ্কার আদেশ গুয়াইদোর আন্তর্জাতিক সমর্থকদের প্রতি একটি কড়া জবাব হিসেবে মনে করা হচ্ছে।

এদিকে ভেনেজুয়েলার নিরাপত্তা সংস্থার সদস্যরা যুক্তরাষ্ট্রের এক সাংবাদিককে প্রায় ১২ ঘণ্টা আটকে রাখার পর দেশ থেকে বহিষ্কার করেছে। এদিকে নিকোলাস মাদুরোকে পদত্যাগে বাধ্য করতে দেশটির বিরুদ্ধে অবরোধ জোরদার করেছে যুক্তরাষ্ট্র।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‌‘বাংলাদেশের উন্নয়ন কার্যক্রমে পরিবেশ সংরক্ষণকে অগ্রাধিকার দেওয়া হয়’
আশ্রয়প্রার্থীদের সামলাতে হিমশিম খাচ্ছে জার্মানি
জার্মানিতে চারজনকে হত্যার পর সেনা সদস্যের আত্মসমর্পণ
জার্মানির ‘জনশক্তির অভাব’ কতটা মেটাতে সক্ষম বাংলাদেশিরা?
X
Fresh