• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

জাতিসংঘে সৌদিকে লাঞ্ছিত করলো ইইউ’র দেশগুলোসহ ৩৬ দেশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ মার্চ ২০১৯, ১৯:১২
ছবি: যুক্তরাজ্য-ভিত্তিক বার্তা সংস্থা ‘রয়টার্স’

জাতিসংঘের হিউম্যান রাইটস কাউন্সিলে সৌদি আরবকে লাঞ্ছিত করলো ইউরোপিয়ান ইউনিয়নের(ইইউ) ২৮টি দেশসহ ৩৬টি দেশ। ২০০৬ সালে এই কাউন্সিল প্রতিষ্ঠিত হওয়ার পর প্রথমবারের মতো এখানে লাঞ্ছিত হলো দেশটি।

বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে ইইউ’র একটি দেশের রাষ্ট্রদূতের বরাত দিয়ে এ কথা জানিয়েছে যুক্তরাজ্য-ভিত্তিক বার্তা সংস্থা ‘রয়টার্স’। তিনি বলেন, এই বিষয়ে ঐক্যবদ্ধ হতে পারা ইউরোপের জন্য একটি সফলতা।

বার্তা সংস্থাটি জানায়, এসব দেশ সৌদি আরবের কাছে ১০ অ্যাক্টিভিস্টকে মুক্তি দেয়ার এবং দেশটির ইস্তাম্বুল কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগির হত্যার ঘটনাটি তদন্তে জাতিসংঘকে সহযোগিতা করার আহ্বান জানায়।

এদিন সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘে নিযুক্ত আইসল্যান্ডের রাষ্ট্রদূত হ্যার্যা ল্ড অ্যাস্পেলুন্ড এ সংক্রান্ত একটি যৌথ বিবৃতি পাঠ করেন। কানাডা ও অস্ট্রেলিয়া বিবৃতিটিকে সমর্থন করলেও যুক্তরাষ্ট্র করেনি। এই বিষয়ে তাৎক্ষণিক কোনও প্রতিক্রিয়া জানায়নি সৌদি আরব।

অ্যাস্পেলুন্ড বিবৃতিটি পাঠকালে বলেন, আমরা সৌদি আরবে সন্ত্রাস-বিরোধী এবং শান্তিপূর্ণভাবে অধিকার ও স্বাধীনতা ভোগের ক্ষেত্রে ব্যক্তির বিরুদ্ধে অন্য জাতীয় নিরাপত্তা আইনগুলোর ব্যবহার নিয়ে বিশেষভাবে উদ্বিগ্ন। দেশটির সংস্কার প্রক্রিয়ায় অবশ্যই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা উচিত এবং করতে হবে অ্যাক্টিভিস্টদেরকে।

এই যৌথ বিবৃতিতে লুজাইন আল-হাথলুল, ইমান আল-নাফজান, আজিজা আল-ইউসেফ, নাসিমা আল-সাদাহ, সামার বাদায়ি, নউফ আবদেলআজিজ, হাতুন আল-ফাসি, মোহাম্মেদ আল-বাজাদি, আমাল আল-হারবি ও শাদান আল-আনেজিকে মুক্ত করার দাবি জানানো হয়।

আরো পড়ুন:

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বেনজীর ও তার পরিবারের নগদ অর্থের তথ্য চেয়েছে দুদক
জলবায়ু পরিবর্তনের প্রধান শিকার এশিয়া: জাতিসংঘ
সৌদিতে ভারী বৃষ্টিপাতে ডুবে গেছে রাস্তাঘাট
মালয়েশিয়ায় শোষণের শিকার হচ্ছেন বাংলাদেশি শ্রমিকরা
X
Fresh