• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

কেনিয়ায় বিমানবন্দরে কর্মীদের ধর্মঘটে দুর্ভোগে কয়েক হাজার যাত্রী

আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ মার্চ ২০১৯, ২০:১৬
ছবি: যুক্তরাজ্য-ভিত্তিক গণমাধ্যম ‘বিবিসি’

কেনিয়ার প্রধান আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মীদের ধর্মঘটের কারণে বেশ কয়েকটি ফ্লাইট ছেড়ে না যাওয়ায় কয়েক হাজার যাত্রীকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। বুধবার প্রকাশিত একটি প্রতিবেদনে এসব কথা জানায় যুক্তরাজ্য-ভিত্তিক গণমাধ্যম ‘বিবিসি’।

এতে বলা হয়, নাইরোবির জোমো কেনিয়াত্তা বিমানবন্দরের কর্মীদের এই ধর্মঘটে অংশগ্রহণকারীদেরকে ছত্রভঙ্গ করতে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। পরিস্থিতি এখন কিছুটা স্বাভাবিক হয়েছে এবং কিছু ফ্লাইট টেকঅফ করেছে। কিন্তু এখনও অনেক যাত্রী বিমানবন্দরে অপেক্ষা করছে।

আরও বলা হয়, জাতীয় এয়ারলাইনের সঙ্গে এই বিমানবন্দরকে যুক্ত করার পরিকল্পনায় অখুশি কর্মীরা। এদিকে মোম্বাসা, এলদোরেত, ও কিসুমু’র বিমানবন্দরগুলোর ফ্লাইটও বিঘ্নিত হয়েছে। দেশটির সরকার এই ধর্মঘটকে অবৈধ হিসেবে উল্লেখ করে এর প্রতি তীব্র নিন্দা জানিয়েছে।

গণমাধ্যমটি জানায়, এই ভুক্তভোগী যাত্রীদেরকে সাহায্য করার জন্য কেনিয়ার বিমানবাহিনীর কর্মকর্তাদেরকে আনা হয়েছে। ইতোমধ্যে জোমো কেনিয়াত্তা বিমানবন্দরে ধর্মঘটে অংশগ্রহণকারীদের সঙ্গে আধাসামরিক দাঙ্গা পুলিশের সংঘর্ষ হয়েছে। তাদেরকে ছত্রভঙ্গ করতে লাঠি ও টিয়ার গ্যাস ব্যবহার করে পুলিশ।

ফ্রান্স-ভিত্তিক সংবাদ সংস্থা ‘এএফপি’র একজন রিপোর্টারের বরাত দিয়ে গণমাধ্যমটি জানায়, ধর্মঘটে অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে ছোড়া টিয়ার গ্যাসের ফলে অসুস্থ বোধ করছে অনেক যাত্রী। দ্রুতই তাদেরকে চিকিৎসাসেবা প্রদান করা দরকার।

এই ধর্মঘট আহ্বানকারী ‘কেনিয়া অ্যাভিয়েশন ওয়ার্কার্স ইউনিয়ন’র সেক্রেটারি জেনারেল মস এনদিয়েমাকে গ্রেপ্তার করা হয়েছে। বেসরকারিভাবে পরিচালিত ‘ডেইলি নেশন’ নামের একটি সংবাদপত্রের ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

কেনিয়া এয়ারওয়েজ জানিয়েছে, পরিস্থিতির উন্নতি হচ্ছে। ইতোমধ্যে আমস্টারডাম ও মুম্বাইগামী ফ্লাইটগুলো রওনা হয়েছে। কিছুক্ষণের মধ্যেই অন্যান্য এবং দেশীয় ফ্লাইটগুলোও রওনা হবে। তবে অভ্যন্তরীণ কিছু ফ্লাইট বাতিল করা হয়েছে।

কে/এএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মার্চে সড়কে ঝরল ৫৬৫ প্রাণ, আহত ১২২৮
মোরেলগঞ্জে স্টিলব্রিজের সঙ্গে আটকে গেলো বাস, যাত্রীদের দুর্ভোগ 
লঞ্চ-ট্রেন-বাসে যাত্রী চাপের মধ্যেই রাজধানীতে ফিরছে মানুষ
ঈদযাত্রায় ফিরতি ট্রেনে যাত্রীর চাপ
X
Fresh