• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

হিন্দুবিরোধী মন্তব্য করায় পাকিস্তানের পাঞ্জাবের তথ্যমন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক

  ০৫ মার্চ ২০১৯, ২০:০৯
ছবি: সংগৃহীত

হিন্দুবিরোধী মন্তব্যের জেরে পদত্যাগ করলেন পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের সংস্কৃতি ও তথ্যমন্ত্রী ফায়াজুল হাসান চোহান। মঙ্গলবার প্রদেশটির মুখ্যমন্ত্রী উসমান বুজদার তার পদত্যাগপত্র গ্রহণ করেন বলে জানিয়েছে পাকিস্তানি গণমাধ্যম ‘জিওটিভি’।

গণমাধ্যমটিতে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ’র (পিটিআই) এই নেতার হিন্দুবিরোধী মন্তব্যের তীব্র সমালোচনা করে তার দলের সরকারের জ্যেষ্ঠ সদস্যরা এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা। তীব্র সমালোচনার মুখে ক্ষমাপ্রার্থনা করতে বাধ্য হওয়া চোহান পরে পদত্যাগের সিদ্ধান্ত নেন।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী নিজের বাসভবনে চোহানকে তলব করেন এবং তাকে পদত্যাগ করার আহ্বান জানান। বুজদার চোহানের কাছে তার হিন্দুবিরোধী মন্তব্যের ব্যাখ্যা চান। একাধিক সূত্রের গণমাধ্যমটি জানায়, এর আগেও একাধিকবার চোহানের বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেছে এবং তাকে সতর্কও করা হয়।

চোহান ক্ষমাপ্রার্থনা করে বলেন, আমি পাকিস্তানের হিন্দু সম্প্রদায়কে নিয়ে নয়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সশস্ত্র বাহিনী এবং গণমাধ্যম সম্পর্কে কথা বলেছি। আমার মন্তব্যে যদি পাকিস্তানের হিন্দুরা কষ্ট পেয়ে থাকে, তবে আমি ক্ষমাপ্রার্থনা করছি।

গত ২৪ ফেব্রুয়ারি চোহানের হিন্দুবিরোধী মন্তব্যের প্রতিবাদে এক সমাবেশ অনুষ্ঠিত হওয়ার পর টুইটারে ‘হ্যাশট্যাগ-স্যাক-ফায়াজ-চোহান’ ট্রেন্ডিংয়ে তার কঠোর সমালোচনা করে পিটিআই সরকারের জ্যেষ্ঠ সদস্যরা এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা।

উল্লেখ্য, জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা জেলায় পাকিস্তানে নিষিদ্ধ জইশ-ই-মোহাম্মদের হামলায় ৪০ ভারতীয় সৈন্য নিহত হওয়ার পর ভারতীয়দের সমালোচনার জবাব দিতে গিয়ে মন্তব্যের শুরুতে চোহান বলেন, হিন্দুরা গো-মূত্র খাওয়া জাতি। ভিডিওটি ভাইরাল হয়ে গেলে সমালোচনা ঝড় বয়ে যায়।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আফ্রিদির সঙ্গে দ্বন্দ্বের বিষয়ে যা বললেন বাবর
নিউজিল্যান্ড-পাকিস্তান ম্যাচসহ টিভিতে আজকের যত খেলা
এশিয়া কাপ আয়োজন করতে পারবে না ভারত-পাকিস্তান!
পাকিস্তানে রোজার মাসে ছিনতাই-ডাকাতির ঘটনায় ১৯ মৃত্যু
X
Fresh