• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ইমরান খানকে নোবেল শান্তি পুরস্কার প্রদানের দাবি পাকিস্তানিদের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ মার্চ ২০১৯, ১৯:১০
ছবি: টাইমস অব ইন্ডিয়া

ইন্ডিয়ান এয়ার ফোর্স’র(আইএএফ) উইং কমান্ডার অভিনন্দনকে ফিরিয়ে দেয়ায় পাকিস্তানের সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানকে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত করার দাবি উঠেছে।

শনিবার প্রকাশিত এক প্রতিবেদনে একথা জানায় ভারতীয় গণমাধ্যম ‘টাইমস অব ইন্ডিয়া’। এতে বলা হয়, দেশটিতে টুইটার ট্রেন্ডে পরিণত হয়েছে নোবেল প্রাইজ ফর ইমরান খান হ্যাশট্যাগ। রামিজ আসিফ নামে একজন এই ক্যাম্পেইনিং শুরু করে বলে জানা গেছে। এ পর্যন্ত ২৮ হাজার মানুষ এতে সই করেছে।

এতে একজন লেখেন, আমি অনেক ভাগ্যবান। কারণ আমি একজন পাকিস্তানি এবং ইমরান খান আমার প্রধানমন্ত্রী। তবে এই দাবির সমালোচনা করে আরেকজন লেখেন, বিশ্ব রাজনীতি বা জেনেভা চুক্তি সম্পর্কে অজ্ঞরাই এমন দাবি জানাতে পারে। আর এসব দেখে মজা পাচ্ছে অনেকে।

ভারতীয় গণমাধ্যমটিতে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, আগের সব প্রধানমন্ত্রীর মতো ইমরান খানও পাকিস্তানে সন্ত্রাসবাদীদের মদদ দিয়ে চলেছেন বলে বারবার অভিযোগ উঠেছে। একের পর এক তা প্রকাশ্যে এসেছে আবার। শুধু ভারতীয় উইং কমান্ডারকে ছেড়ে দেয়ায় এবার ইমরান খানকে শান্তির পৃষ্ঠপোষক বলে ঘোষণা করার দাবি জানাচ্ছে পাকিস্তানিরা।

গত ১৪ ফেব্রুয়ারি জম্মু-কাশ্মীরের পুলওয়ামা জেলায় পাকিস্তানে নিষিদ্ধ সংগঠন জইশ-ই-মোহাম্মদের হামলায় ৪০ ভারতীয় সৈন্য নিহত হওয়ার পর গত মঙ্গলবার পাকিস্তানের খাইবার-পাখতুনখাওয়া প্রদেশের বালাকোটে সংগঠনটির শিবিরে বিমান হামলা চালিয়ে তিন শতাধিক জঙ্গি হত্যা করেছে বলে জানায় ভারত।

তবে ভারতের হামলা চালানোর দাবি স্বীকার করলেও হতাহতের দাবি প্রত্যাখ্যান করে পাকিস্তান। বুধবার লাইন অব কন্ট্রোল(এলওসি) পার হওয়া দুটি ভারতীয় বিমান ভূপাতিত এবং উইং কমান্ডার অভিনন্দনকে আটক করা হয়েছে বলে জানান পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান।

এদিন পাকিস্তানি গণমাধ্যমগুলোতে প্রকাশিত একটি ভিডিওক্লিপে এই ভারতীয় পাইলটকে বলতে শোনা যায়, পাকিস্তানের সেনাবাহিনী তার সঙ্গে খুব সুন্দর ব্যবহার করেছে এবং সেনাবাহিনীর কর্মকর্তারা খুবই ভালো। পরবর্তীতে নয়াদিল্লিতে নিযুক্ত পাকিস্তানি ভারপ্রাপ্ত হাইকমিশনারকে তলব এবং অবিলম্বে ও নিরাপদে অভিনন্দনকে ছেড়ে দেয়ার আশাবাদ ব্যক্ত করে ভারত।

বৃহস্পতিবার পাকিস্তানের সংসদে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান শান্তির বার্তা হিসেবে আটক পাইলট অভিনন্দনকে শুক্রবার ছেড়ে দেয়া হবে বলে ঘোষণা করলেও জেনেভা কনভেনশন অনুসারে তাকে ছাড়া হচ্ছে বলে দাবি করেছে আইএএফ। শুক্রবার রাতে পাকিস্তান অভিনন্দনকে ভারতের হাতে তুলে দেয়।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অবৈধভাবে ভারতে গিয়ে আটক ১৩ জনকে দেশে ফেরত
ভারতের রাষ্ট্রপতির কাছ থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা  
তিন দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট পাকিস্তানে 
পররাষ্ট্রমন্ত্রীর স‌ঙ্গে পাকিস্তানের হাইক‌মিশনারের সাক্ষাৎ
X
Fresh