• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

কাশ্মীর সীমান্তে গোলাগুলিতে চার বেসামরিক নাগরিক নিহত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ মার্চ ২০১৯, ১৭:৫০
ছবি: ডয়চে ভেলে

কাশ্মীর সীমান্তে ভারতীয় ও পাকিস্তানি সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে গুলিবিনিময়ে উভয় দেশের চার বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। শনিবার রাতে এই গোলাগুলির ঘটনা ঘটে বলে জার্মানি-ভিত্তিক বার্তা সংস্থা ‘ডিপিএ’র বরাত দিয়ে জানিয়েছে ‘ডয়চে ভেলে’।

কর্তৃপক্ষের বরাত দিয়ে বার্তা সংস্থাটি জানায়, শনিবার রাতে ভারতীয় ও পাকিস্তানি সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে ব্যাপক গোলাগুলি হয়। গত সপ্তাহে দু’পক্ষ বেশ কয়েকবার অস্ত্রবিরতি লঙ্ঘন করে একে অন্যের দিকে গুলি ছোঁড়ে।

শনিবার রাতের গোলাগুলিতে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুঁচ এলাকায় দুই শিশুসহ ২৪ বছরের এক নারী নিহত হন। নিহত নারীর স্বামীও গুরুতর আহত হয়েছেন বলে জানায় পুলিশ। অন্যদিকে, পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের কোটলিতে এক কিশোর নিহত এবং তিনজন আহত হয়েছেন।

পুলওয়ামার প্রেক্ষিতে সৃষ্ট উত্তেজনার দুই পরমাণু শক্তিধর দেশ যুদ্ধে জড়াতে পারে বলে আশঙ্কা করা হচ্ছিল। কিন্তু শুক্রবার পাকিস্তানে আটক ‘ইন্ডিয়ান এয়ার ফোর্স’র উইং কমান্ডার অভিনন্দনকে ছেড়ে দেবার পর এই আশঙ্কা কমেছে বলে মনে করা হয়। অথচ এর কয়েক ঘণ্টা পরই এই গোলাগুলি হয়।

উল্লেখ্য, ভারত পাকিস্তান ভাগ হবার পর থেকেই কাশ্মীরের নিয়ন্ত্রণ নিয়ে দু’পক্ষের মধ্যে দ্বন্দ্ব চলছে। এনিয়ে তিনবার যুদ্ধও করেছে তারা। ২০০৩ সালে তারা অস্ত্রবিরতি চুক্তি সই করে। তবে প্রায় এই সীমান্তে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ হয়।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দাঁড়িয়ে থাকা ট্রাকের পেছনে আরেক ট্রাকের ধাক্কা, নিহত ১
প্রাইভেটকারে আগুন লেগে কৃষক লীগ নেতাসহ নিহত ২
তিউনিসিয়া উপকূলে অভিবাসীবোঝাই নৌকাডুবি, নিহত ১৪
দুবাইয়ে সড়ক দুর্ঘটনায় ছাত্রলীগ নেতার মৃত্যু
X
Fresh