• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

ভারতকে আমন্ত্রণ জানানোয় ওআইসি বৈঠক বর্জন পাকিস্তানের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ মার্চ ২০১৯, ১৫:১০

ভারতকে আমন্ত্রণ জানানোয় ওআইসি বৈঠক বর্জন করেছে পাকিস্তান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি জানিয়েছেন, আবু ধাবিতে ওআইসির উদ্যোগে পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে অংশ নেবেন না তিনি। কারণ এতে অংশ নিতে ভারতকে আহ্বান জানানো হয়েছে।

ভারতভিত্তিক সংবাদমাধ্যম এশিয়ান নিউজ ইন্টারন্যাশনালের (এএনআই) বরাত দিয়ে খালিজ টাইমস জানিয়েছে, শুক্রবার এ ঘোষণা দেন মেহমুদ কোরেশি। তিনি বলেন, পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে আমি অংশ নিচ্ছি না। পাকিস্তানের দাবিগুলো উত্থাপন করতে সেখানে একজন নিম্নপদস্থ কর্মকর্তা যোগ দেবেন।

ভারত-পাকিস্তানের মধ্যে চলমান উত্তেজনার কারণেই মূলত এমন সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। গত ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামা জেলায় এক ভয়াবহ সন্ত্রাসী হামলায় ভারতীয় আধা সামরিক বাহিনীর অন্তত ৪০ জওয়ান নিহত হন।

পাকিস্তানভিত্তিক জঙ্গি গোষ্ঠী জইশে মোহাম্মাদ ওই হামলার দায়িত্ব স্বীকার করে। নয়াদিল্লি ওই হামলার জন্য পাকিস্তান সরকারকে দায়ী করলে দুদেশের মধ্যে তীব্র উত্তেজনা সৃষ্টি হয়।

ভারত দুদিন আগে পাকিস্তানের অভ্যন্তরে প্রবেশ করে বিমান হামলার মাধ্যমে জইশের প্রশিক্ষণ কেন্দ্র গুঁড়িয়ে দেয়ার দাবি করে জানায়, তাদের হামলায় ৩০০ থেকে সাড়ে ৩০০ জঙ্গি নিহত হয়েছে। তবে পাকিস্তান বিমান হামলার বিষয়টিই অস্বীকার করে।

ওই ঘটনার পরদিন কাশ্মীর সীমান্তের পাকিস্তান অংশে গুলিতে একটি ভারতীয় বিমান ভূপাতিত হয় এবং এর পাইলট আটক হন। দ্বিপক্ষীয় উত্তেজনা প্রশমনের লক্ষ্যে পাকিস্তান সরকার গতকাল (শুক্রবার) ওই পাইলটকে ভারতের কাছে হস্তান্তর করেছে।

ডি/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত
আফ্রিদির সঙ্গে দ্বন্দ্বের বিষয়ে যা বললেন বাবর
‘চলচ্চিত্র ও টেলিভিশন খাতে বাংলাদেশ-ভারতের মধ্যে অভিজ্ঞতা বিনিময় করা হবে’
ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক
X
Fresh