• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

কার্গিল যুদ্ধে পাকিস্তানে আটক দুই ভারতীয় পাইলটের পরিণতি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০১ মার্চ ২০১৯, ১৭:১৮
ছবি: বিবিসি বাংলা

পুলওয়ামা হামলার জেরে ভারতে বিমানবাহিনী পাকিস্তানের বালাকোটে বিমান হামলা চালানোর পর বুধবার লাইন অব কন্ট্রোল (এলওসি) পার হওয়া ভারতীয় বিমানবাহিনীর দুটি বিমান ভূপাতিত এবং উইং কমান্ডার অভি নন্দনকে আটক করে পাকিস্তান।

ইতোমধ্যে এই ভারতীয় পাইলটকে ছেড়ে দেয়ার ঘোষণা দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তাকে আটকের ঘটনায় কার্গিল যুদ্ধের সময়ে পাকিস্তানের হাতে আটক দুই ভারতীয় পাইলটের প্রসঙ্গও উঠে আসছে বলে জানিয়েছে বিবিসি বাংলা।

বৃহস্পতিবার গণমাধ্যমটিতে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়, একজন পাইলটকে আটক করার পরই হত্যা করা হয় কিন্তু অন্যজন ফ্লাইট লেফটেন্যান্ট নচিকেতাকে পাকিস্তানের সঙ্গে আলোচনার পর দেশে ফেরায় ভারত। তিনিও অভি নন্দনের মতোই একটি মিগ বিমান নিয়ে অভিযানে যান।

পাকিস্তানে নিযুক্ত তৎকালীন ভারতীয় রাষ্ট্রদূত জি পার্থসারথির বরাত দিয়ে গণমাধ্যমটি জানায়, তিনি বলেন যে গ্রেপ্তারের কিছুদিন পর পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দপ্তর থেকে আমাকে জানানো হয় যে, নচিকেতাকে ছেড়ে দেয়া হবে।

পার্থসারথি বলেন, জিন্নাহ হলে নচিকেতাকে হস্তান্তর করা হবে বলে আমাকে জানানো হয়। এখানে সাধারণত সংবাদ সম্মেলন হয়। তাই জানতে চেয়েছিলাম যে হস্তান্তরের সময় সংবাদ মাধ্যম উপস্থিত থাকবে কিনা। আমাকে বলা হয়, হ্যাঁ, মিডিয়া থাকবে।

ভারতীয় রাষ্ট্রদূত সঙ্গে সঙ্গেই এই প্রস্তাব নাকচ করে দিয়ে বলেন, একজন যুদ্ধবন্দীকে মিডিয়াকে সাক্ষী রেখে হস্তান্তর করা যায় না। তিনি বিষয়টা ভারত সরকারকে জানান। কোনও যুদ্ধবন্দির ছবি প্রকাশ করা বা তার হাত বাঁধা অবস্থায় জনসম্মুখে উপস্থিত করা যুদ্ধনীতির বিরুদ্ধে।

সংবাদ মাধ্যমের সামনে নচিকেতাকে হস্তান্তরের প্রস্তাবে আপত্তি জানানোর পর পাকিস্তান সরকার শেষমেশ দূতাবাসে পৌঁছিয়ে দিয়ে যায় তাকে। পরে একটি গাড়িতে করে দুই কর্মকর্তার সঙ্গে ওয়াগা সীমান্তে পৌঁছিয়ে দেয় ভারতীয় দূতাবাস।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোস্তাফিজ ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা
ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি আটক
X
Fresh