• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

মমতার প্রশ্ন, পাকিস্তানে ভারতের হামলায় কতজন মারা গেছে?

আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:৩৯
ছবি: আনন্দবাজার

আমরা জানতে চাইতেই পারি, পাকিস্তানের বালাকোটে ভারতের বিমানবাহিনীর হামলায় কতজন এবং কারা মারা গেছে?

বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের কলকাতায় প্রদেশটির মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের উদ্দেশে এই প্রশ্ন করেন বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম ‘আনন্দবাজার’।

তিনি বলেন, আমরা শুনেছি বোমাটা ঠিক জায়গায় পড়েনি, মিস হয়েছে এবং কেউ মারা যায়নি। কেউ কেউ বলছে, একজন মারা গেছে। আমরা জানতে চাই, বোমাটা কোথায় ফেলা হয়েছে? বোমাটা ঠিক জায়গায় পড়েছে কি?

পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, আমরা শান্তি চাই। রাজনীতির প্রয়োজনে, একটা নির্বাচনে জয়লাভের জন্য যুদ্ধ আমরা চাই না। আমরা দেশের সৈন্যদের রক্ত নিয়ে রাজনীতি করা পছন্দ করি না। তাদেরকে স্বাধীনভাবে কথা বলতে দেয়া হোক।

গত ২৫ ফেব্রুয়ারি রাতে দিল্লি যান মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার সংসদের অ্যানেক্স ভবনে বিরোধী দলগুলোর বৈঠকে যোগ দেন তিনি। এতে দেশের নিরাপত্তা নিয়েই আলোচনা হয়। বৈঠকে ভারত-পাকিস্তানের উত্তেজনাকে রাজনৈতিক স্বার্থে ব্যবহারের চেষ্টা চলছে বলে উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, জম্মু-কাশ্মীরের পুলওয়ামা জেলায় পাকিস্তানে নিষিদ্ধ সংগঠন জইশ-ই-মোহাম্মদের হামলায় ৪০ ভারতীয় সৈন্য নিহত হওয়ার পর গত মঙ্গলবার পাকিস্তানের খাইবার-পাখতুনখাওয়া প্রদেশের বালাকোটে সংগঠনটির শিবিরে বিমান হামলা চালিয়ে তিন শতাধিক জঙ্গি হত্যা করেছে বলে জানায় ভারত।

তবে ভারতের হামলা চালানোর দাবি স্বীকার করলেও হতাহতের দাবি প্রত্যাখ্যান করে পাকিস্তান। বুধবার লাইন অব কন্ট্রোল(এলওসি) পার হওয়া দুটি ভারতীয় বিমান ভূপাতিত এবং উইং কমান্ডার অভি নন্দনকে আটক করে হয়েছে বলে জানায় পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান।

এদিন পাকিস্তানি গণমাধ্যমগুলোতে প্রকাশিত একটি ভিডিও ক্লিপে এই ভারতীয় পাইলটকে বলতে শোনা যায়, পাকিস্তানের সেনাবাহিনী তার সঙ্গে খুব সুন্দর ব্যবহার করেছে এবং সেনাবাহিনীর কর্মকর্তারা খুবই ভালো। পরবর্তীতে নয়দিল্লিতে নিযুক্ত পাকিস্তানি হাইকমিশনকে তলব করে এবং অবিলম্বে ও নিরাপদে অভি নন্দনকে ছেড়ে দেয়ার আশাবাদ ব্যক্ত করে ভারত।

বৃহস্পতিবার পাকিস্তানের সংসদে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান শান্তির বার্তা হিসেবে আটক পাইলট অভি নন্দনকে শুক্রবার ছেড়ে দেয়া হবে বলে ঘোষণা করলেও জেনেভা কনভেনশন অনুসারে তাকে ছাড়া হচ্ছে বলে দাবি করেছে ভারতীয় এয়ার ফোর্স(আইএএফ)।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
পেঁয়াজ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞার পরও কমেছে দাম
বিদেশি কোনো প্রভুর ইন্ধনে ভারত বিরোধিতা করছে বিএনপি : শেখ পরশ
X
Fresh