• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ইসরায়েল মানবতাবিরোধী অপরাধ করেছে: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৫৫
ছবি: তুরস্ক-ভিত্তিক গণমাধ্যম ‘ডেইলি সাবাহ’

ইসরায়েলি সৈন্যরা গত বছর ইচ্ছাকৃতভাবে বেসামরিক নাগরিকদের ওপর গুলি চালিয়েছে এবং গাজায় ফিলিস্তিনি বিক্ষোভ দমনকালে ১৮৯ জনকে হত্যা করে মানবতাবিরোধী অপরাধ করেছে বলে জানিয়েছে জাতিসংঘ সমর্থিত তদন্তকারীরা।

বৃহস্পতিবার তারা এসব কথা জানায় বলে জানিয়েছে তুরস্কভিত্তিক গণমাধ্যম ‘ডেইলি সাবাহ’। ‘হিউম্যান রাইটস কাউন্সিল’র অধীনস্থ এই ‘কমিশন অব ইনকোয়ারি’ জানায় পৃথকীকরণ বেষ্টনীর কাছে সেনাবাহিনীর স্নাইপাররা ছয় হাজারেরও বেশি মানুষকে গুলি করেছে।

তদন্তকারী প্যানেলটির প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলি নিরাপত্তা বাহিনী যেসব ফিলিস্তিনি বিক্ষোভকারীকে নিহত ও আহত করেছে, গুলিবিদ্ধ হওয়ার আগে ভাবতেই পারেনি যে তারা মৃত্যুর মুখে বা গুরুতর আহত হতে যাচ্ছে। ভুক্তভোগীদের মধ্যে এমন অনেকেই আছে যারা বিক্ষোভগুলোতে অংশগ্রহণ করেনি।

এই হত্যাকাণ্ডের জন্য দায়ী বলে মনে করা হচ্ছে এমন স্নাইপার ও কমান্ডারদের সম্পর্কে গোপন তথ্যও আছে তদন্তকারীদের কাছে। এসব তথ্য জাতিসংঘের হিউম্যান রাইটস বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচলেটের কাছে হস্তান্তর করা হয়েছে। তিনি এসব ইন্টারন্যাশনাল ক্রিমিন্যাল কোর্টে(আইসিসি) তুলে করবেন।

প্যানেলটি স্বীকার করে যে এসব বিক্ষোভ চলাকালে সহিংসতার ঘটনা ঘটে। তবে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামলা চালায় বলে ইসরায়েলের পক্ষ থেকে যে দাবি করা হয়েছে, তা প্রত্যাখ্যান করেছে তদন্তকারীরা। বরং তাদের দাবি, এই ফিলিস্তিনি বিক্ষোভগুলোর ধরন ছিল একেবারেই বেসামরিক।

বাংলাদেশের সুপ্রিম কোর্টের আইনজীবী সারা হোসেন, আর্জেন্টিনার মানবাধিকার কর্মকর্তা ক্যান্টন এবং আফ্রিকায় মানবাধিকারকর্মী হিসেবে কাজ করা কারি বেট্টি মুরুংগিকে নিয়ে এই কমিশন গঠন করা হয়। ক্যান্টন জানান, হতাশ একটি জনগোষ্ঠী সাহায্য পাওয়ার জন্য বিক্ষোভগুলোতে অংশগ্রহণ করে।

এই কমিশনের পক্ষ থেকে ইসরায়েলের প্রতি গাজার অবরোধ তুলে নেয়ার আহ্বান জানানো হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলি হামলার প্রতিশোধের বিষয়ে যা জানাল ইরান
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
X
Fresh