• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

নয়াদিল্লিতে নিযুক্ত পাকিস্তানি হাইকমিশনারকে তলব ভারতের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৭ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:০৪

‘পাকিস্তান ভারতের বিরুদ্ধে অনর্থক আগ্রাসী পদক্ষেপ নিয়েছে’ দাবি করে এর বিরুদ্ধে প্রতিবাদ জানানোর জন্য নয়াদিল্লিতে নিযুক্ত পাকিস্তানি হাইকমিশনারকে তলব করেছে ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বুধবার পাকিস্তান এয়ার ফোর্স ভারতীয় আকাশসীমা লঙ্ঘন এবং সেনাবাহিনীর পোস্টগুলোকে টার্গেট করেছে বলেও অভিযোগ করা হয়েছে মন্ত্রণালয়টির পক্ষ থেকে। পাকিস্তানের গণমাধ্যম ‘ডন’ এসব কথা জানিয়েছে।

একটি সংবাদ বিজ্ঞপ্তিতে ভারতীয় মন্ত্রণালয়টি দাবি করে, এটি মঙ্গলবার পাকিস্তানের বালাকোটে জইশ-ই-মোহাম্মদের সন্ত্রাসী শিবিরে চালানো ভারতের অসামরিক সন্ত্রাস-বিরোধী হামলার বিপরীত ভূমিকা।

বিজ্ঞপ্তিটি অনুসারে দেশটি ‘ইন্ডিয়ান এয়ার ফোর্স’র একজন আহত কর্মকর্তাকে আটকের প্রতিবাদ জানিয়েছে। বুধবার সকালে তাকে আটক করে পাকিস্তান সেনাবাহিনী। এটা আন্তর্জাতিক আইন লঙ্ঘন বলেও দাবি করে ভারত।

এতে বলা হয়েছে, স্পষ্টভাবে জানানো হচ্ছে যে পাকিস্তানের হেফাজতে থাকা ভারতীয় প্রতিরক্ষা কর্মকর্তার যেন কোনও ক্ষতি না হয়। এই পাইলটকে ‘জরুরিভিত্তিতে ও নিরাপদে ফিরিয়ে দেয়া হবে’ বলে আশা করছে নয়াদিল্লি।

ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, তারা পাকিস্তানের কাছে ‘পুলওয়ামা সন্ত্রাসী হামলায় জইশ-ই-মোহাম্মদের সম্পৃক্ততা এবং পাকিস্তানে সংগঠনটির শিবির ও নেতৃত্ব সম্পর্কিত নির্দিষ্ট তথ্যপ্রমাণ’ হস্তান্তর করেছে।

আরও জানায়, পাকিস্তানি মাটি থেকে উদ্ভূত সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তান ‘অবিলম্বে যাচাইযোগ্য পদক্ষেপ’ নেবে বলে আশা করছে ভারত।

ভারতীয় এক পাইলটকে আটক করার বিষয়টি স্বীকার করা হয়েছে পাকিস্তানের পক্ষ থেকে। দেশটির ‘ইন্টার-সার্ভিসেস পাবলিক রিলেশন্স’র(আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর এক টুইটে জানিয়েছেন, পাকিস্তান সেনাবাহিনীর হেফাজতে আছেন উইং কমান্ডার অভি নন্দন। সেনাবাহিনীর নীতিমালা অনুসারেই তার সঙ্গে আচরণ করা হচ্ছে।

এর আগে মঙ্গলবার ভোরে বালাকোটে চালানো ভারতীয় বিমানবাহিনী হামলাকে ‘পাকিস্তানের সার্বভৌমত্ব লঙ্ঘন’ দাবি করে এর প্রতিবাদ জানাতে দেশটিতে নিযুক্ত ভারতের ভারপ্রাপ্ত হাইকমিশনারকে তলব করে পাকিস্তান।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বেআইনি কাণ্ডে এবার অভিনেত্রী তামান্নাকে পুলিশের তলব
৩ দেশের রাষ্ট্রদূতকে তলব করেছে ইরান
যোগগুরু রামদেবকে ভারতীয় সুপ্রিম কোর্টের তলব
চাঁদপুরে হত্যা মামলায় যুবকের ১০ বছরের আটকাদেশ
X
Fresh