• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

কিমের সঙ্গে বৈঠক করতে ভিয়েতনাম পৌঁছেছেন ট্রাম্প

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৭ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৩১

উত্তর কোরিয়ার নেতা কিম জং–উনের সঙ্গে বৈঠক করতে ভিয়েতনাম পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার রাতে মার্কিন প্রেসিডেন্টের ব্যক্তিগত বিমান এয়ারফোর্স ওয়ান হ্যানয়ের নই বাই বিমানবন্দরে অবতরণ করে।

আজ বুধবার সন্ধ্যায় ট্রাম্প ও কিম একান্তে বৈঠকে বসবেন। এরপর তারা নিজেদের উপদেষ্টাদের সঙ্গে নিয়ে রাতের ভোজ সারবেন। আগামীকাল বৃহস্পতিবার দুই নেতার মধ্যে মূল বৈঠকটি হবে।

এর আগে গতকাল সকালে ট্রেনে ভিয়েতনাম পৌঁছান কিম জং উন। তাকে বহনকারী ট্রেনটি ভিয়েতনামের সীমান্ত শহর দং দাং স্টেশনে পৌঁছার পর গাড়িতে করে বৈঠকস্থল হ্যানয়ে নিয়ে যাওয়া হয়। স্টেশনে তাকে লালগালিচা অভ্যর্থনা দেয়া হয়।

ট্রাম্প ও কিমের মাঝে এটি দ্বিতীয় বৈঠক। এর আগে গত বছর সিঙ্গাপুরে এই দুই নেতা বৈঠক করেন।

এক বছর আগেও তাদের বৈঠকের বিষয়টি ছিল অকল্পনীয়। ট্রাম্প ও কিম তর্কযুদ্ধ, কাদা-ছোড়াছুড়ি, পাল্টাপাল্টি হুমকি-ধমকিতে জড়িয়েছিলেন। নজিরবিহীন কূটনৈতিক প্রচেষ্টায় পাল্টায় এ দৃশ্যপট। আর এ ক্ষেত্রে মধ্যস্থতাকারী হিসেবে বড় ভূমিকা রাখেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন।

সিঙ্গাপুরের বৈঠকে পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে বিদ্যমান মতপার্থক্য কমাতে দুই দেশের মধ্যে আস্থার সেতু তৈরির চেষ্টা করা হয়। তবে পারমাণবিক নিরস্ত্রীকরণ অগ্রগতির বিষয়ে স্পষ্ট কোনো ধারণা পাওয়া যায়নি এখনো। যদিও উত্তর কোরিয়া দাবি করেছে, তারা নতুন কোনো ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেনি। দুই নেতার দ্বিতীয় দফা বৈঠকেও পারমাণবিক নিরস্ত্রীকরণ ইস্যুটি গুরুত্ব পাবে বলে ধারণা করা হচ্ছে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
যুদ্ধের জন্য সেনাবাহিনীকে জোর প্রস্তুতির নির্দেশ কিমের
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
সাড়ে ৩৫ কোটি ডলার জরিমানার পাশাপাশি ব্যবসা বন্ধ ট্রাম্পের
X
Fresh