• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

হামলার সময় জঙ্গিরা ঘুমাচ্ছিল: ভারত

আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ ফেব্রুয়ারি ২০১৯, ১০:১৩

ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন, পাকিস্তানের ভেতরে বালাকোটে জইশ-ই-মুহাম্মদের প্রশিক্ষণ শিবিরে ভারতীয় বিমান হামলার সময় জঙ্গিরা ঘুমাচ্ছিল। ওই হামলাকে সফল উল্লেখ করে, এতে ৩০০ জঙ্গি নিহত হয়েছে বলে দাবি করেছে ভারত।

কর্মকর্তাদের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, জঙ্গিরা ভাবতে পারেনি ভারতীয় বিমানবাহিনী পাকিস্তানের এতোটা ভেতরে ঢুকে হামলা চালাবে। তাই তারা অনেকটা নিশ্চিন্তে ছিল।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের বক্তব্য, সম্ভাব্য হামলা থেকে বাঁচা বা প্রতিরক্ষার ব্যাপারে জঙ্গিদের কোনও প্রস্তুতিই ছিল না। শিবিরে তারা সবাই ঘুমে ছিল। ভারতীয় বিমান হামলায় তারা অসহায়ভাবে মারা পড়েছে।

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধা সামরিক বাহিনীর গাড়িবহরে আত্মঘাতী হামলা হয়। এতে অন্তত ৪২ জন জওয়ান নিহত হন। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদ এই হামলার দায় স্বীকার করে। পুলওয়ামা হামলার জবাব দিতেই সোমবার ভোররাতে পাকিস্তানের ভেতরে অভিযান চালায় ভারত।

ভারতের দাবি, পুলওয়ামায় হামলার পর জইশ-ই-মুহাম্মদের জঙ্গি ও প্রশিক্ষকেরা পাকিস্তান-নিয়ন্ত্রিত কাশ্মীর থেকে সরে যায়। তারা খাইবার পাখতুনখাওয়া প্রদেশের বালাকোটে একটি পাঁচ তারকা রিসোর্টে ওঠে। এটি জইশ-ই-মুহাম্মদের প্রশিক্ষণ শিবির। শিবিরটি ঘন জঙ্গলের মধ্যে পাহাড়চূড়ায় অবস্থিত।

বিমান হামলার সময় বালাকোটের শিবিরে অন্তত ৩২৫ জন জঙ্গি ছিল। আর প্রশিক্ষক ছিল ২৫-২৭ জন বলে দাবি ভারতের।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাকিস্তানে নয়, ‘হাইব্রিড’ মডেলেই চ্যাম্পিয়নস ট্রফি খেলতে চায় ভারত
তিন দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট পাকিস্তানে 
পররাষ্ট্রমন্ত্রীর স‌ঙ্গে পাকিস্তানের হাইক‌মিশনারের সাক্ষাৎ
ভারত-পাকিস্তান সিরিজ প্রসঙ্গে রোহিতের সঙ্গে সুর মেলালেন আফ্রিদি
X
Fresh