• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

এক রুপিতে শেয়ার বিক্রি করছে ভারতের জেট এয়ারওয়েজ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:২৫
ছবি: সংগৃহীত

ভারতের ঋণে জর্জরিত ‘জেট এয়ারওয়েজ’ মাত্র এক রুপিতে এয়ারলাইনটির শেয়ার বিক্রি করছে। এটিকে টিকিয়ে রাখার পরিকল্পনার অংশ হিসেবে এই সিদ্ধান্ত নিয়েছে ‘স্টেট ব্যাংক অব ইন্ডিয়া’র নেতৃত্বে একদল ঋণদাতা।

গত বুধবার (২১ ফেব্রুয়ারি) প্রকাশিত একটি প্রতিবেদনে এসব কথা জানায় ভারতীয় গণমাধ্যম ‘এনডিটিভি’। এতে বলা হয়, দেশটির সবচেয়ে বড় পূর্ণ-সেবাদানকারী এয়ারলাইনগুলোর একটি হলো জেট এয়ারওয়েজ।

প্রতিবেদনটিতে বলা হয়, নব্বইয়ের দশকের শুরুতে ভারতীয় ব্যবসায়ী নরেশ গয়াল জেট এয়ারওয়েজ প্রতিষ্ঠা করেন। বিশ্বে সবচেয়ে দ্রুত ক্রমবর্ধমান এই এয়ারলাইনের ২৪ শতাংশের মালিক আবুধাবির ইতিহাদ এয়ারওয়েজ পিজেএসসি।

আরও বলা হয়, প্রথমদিকে বাজার দখলের জন্য যাত্রীদের জন্য যে পরিমাণ অর্থ ব্যয় হতো, তার চেয়ে কম ভাড়া নির্ধারণ করে জেট এয়ারওয়েজ। কিন্তু এই শতকের প্রথম দশকে ভারত সরকার জেট জ্বালানির ওপর ৩০ শতাংশের বেশি কর বাড়ালে এয়ারলাইনটির ব্যয় আরও বাড়ে।

গণমাধ্যমটি জানায়, ধীরে ধীরে মূলধন হারানো জেট এয়ারওয়েজের ঋণের পরিমাণ সাত হাজার ২৯৯ কোটি রুপি হয়ে যায় গত এক দশকে। তাই এয়ারলাইনটিকে টিকিয়ে রাখতে মাত্র এক রুপির ১১৪ মিলিয়ন নতুন শেয়ার ইস্যু করা হয়েছে।

ভারতীয় দৈনিক সংবাদপত্র ‘দি ইকোনোমিক টাইমস’র বরাত দিয়ে গণমাধ্যমটি আরও জানায়, নতুন শেয়ারে বিনিয়োগের বিষয়ে ইতিহাদ এবং টাটা গ্রুপের সঙ্গে কথা বলেছে জেট এয়ারওয়েজ। এয়ারলাইনটিতে নরেশ গয়ালের ২৫ শতাংশ শেয়ার থাকলে তিনি ৭০০ কোটি রুপি বিনিয়োগ করবেন।

এছাড়া ১১৪ মিলিয়ন শেয়ারে ইতিহাদ এক হাজার ৪০০ কোটি রুপি এবং দেশটির ‘জাতীয় বিনিয়োগ ও অবকাঠামো ফান্ড এক হাজার ৩০০ রুপির বেশি বিনিয়োগ করবে। জেট এয়ারওয়েজে ২৩ হাজার মানুষের কর্মসংস্থান থাকায় এয়ারলাইনটিকে সরকারিভাবে টিকিয়ে রাখার চেষ্টা করা হচ্ছে।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আঙুরে বাংলাদেশের বর্ধিত শুল্ক তুলে নিতে আবেদন ভারতীয় চাষিদের
নিয়ন্ত্রণ হারিয়ে ৩০০ ফুট খাদে বাস, নিহত ১০  
ভারতের নির্বাচনকেন্দ্রিক পরিস্থিতি নিয়ে যে মন্তব্য করল জাতিসংঘ
ভারতীয় পণ্য বয়কট নিয়ে কথা বললেন আব্দুল মোমেন
X
Fresh