• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

এখন নির্বাচন হলে হারবেন ট্রাম্প: গ্যালাপ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৩৩
ছবি: সিএনএন

যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে ২০২০ সালে। এখনও ৬২০ দিন বাকি। কিন্তু নির্বাচনটি যদি এখন অনুষ্ঠিত হয়, তবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিশ্চিত হারবেন। অবশ্য ২০২০ সালের নির্বাচনে তার জয়ের সম্ভাবনা আছে।

শনিবার প্রকাশিত এক প্রতিবেদনে আমেরিকান ম্যানেজমেন্ট কনসাল্টিং কোম্পানি ‘গ্যালাপ’র বরাত দিয়ে এসব কথা জানায় যুক্তরাষ্ট্র-ভিত্তিক গণমাধ্যম ‘সিএনএন’।

গ্যালাপ জানায়, নির্বাচনে জিততে হলে ট্রাম্পকে পেতে হবে ২৭০টি ইলেক্টোরাল ভোট। এখন ১৭টি অঙ্গরাজ্যের প্রতিটিতে ৫০ শতাংশের বেশি মানুষের আস্থা আছে ট্রাম্পের ওপর। এসব অঙ্গরাজ্যে আছে ১০২টি ইলেক্টোরাল ভোট।

আরও জানায়, যে অঙ্গরাজ্যগুলোতে ৪০ শতাংশের কম মানুষের আস্থা আছে ট্রাম্পের ওপর, সেগুলোতে আছে ২০১টি ইলেক্টোরাল ভোট। তাই যে অঙ্গরাজ্যগুলোর ৪৯ শতাংশের কম মানুষের আস্থা আছে তার ওপর, সেগুলোর দুটি বাদে প্রতিটিতে জয়লাভ করতে হবে তাকে।

যুক্তরাষ্ট্র-ভিত্তিক গণমাধ্যমটিতে প্রকাশিত প্রতিবেদনটিতে বলা হয়, এই মুহূর্তে টেক্সাসের ৪১ শতাংশ মানুষ, পেনসিলভানিয়ার ৪২ শতাংশ মানুষ, মিশিগানের ৪২ শতাংশ এবং ফ্লোরিডার ৪৩ শতাংশ মানুষের আস্থা আছে ট্রাম্পের ওপর।

আরও বলা হয়, এই চার অঙ্গরাজ্যে আছে ১০৩টি ইলেক্টোরাল ভোট। ২০১৬ সালে এসব অঙ্গরাজ্যে জয়লাভ করেন ট্রাম্প। তাই পরবর্তী নির্বাচনের আগে অনেক কিছুই পাল্টে যেতে পারে। ট্রাম্পের কাজে খুশি হয়ে তার প্রতি এসব অঙ্গরাজ্যের মানুষের আস্থা বাড়তে পারে।

গ্যালাপের মতে, অল্প জনসংখ্যার অঙ্গরাজ্যগুলোতে ট্রাম্পের সমর্থন সবচেয়ে বেশি। ২০১৮ সালে যে ১০টি অঙ্গরাজ্যে ট্রাম্পের জনপ্রিয়তা সবচেয়ে বেশি, সেগুলোর মধ্যে টেনেসিসে সর্বোচ্চ ১১টি ইলেক্টোরাল ভোট আছে। এই ১০টি রাজ্যে আছে মোট ৫৭টি ইলেক্টোরাল ভোট।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভয় পাচ্ছেন জোফরা আর্চার!
যুক্তরাষ্ট্র থেকে আরও ১৩০ কোটি ডলারের অস্ত্র কিনছে ইসরায়েল
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
X
Fresh