• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

উত্তরপ্রদেশে সন্দেহভাজন জইশ-ই-মোহাম্মদের দুই সদস্য গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:৪৩
ছবি: আনন্দবাজার

ভারতের পশ্চিম উত্তরপ্রদেশের দেওবন্দ থেকে দুই সন্দেহভাজন জইশ-ই-মোহাম্মদের সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশের সন্ত্রাস দমন শাখা এটিএস। শুক্রবার উত্তরপ্রদেশ পুলিশের ডিজি ওমপ্রকাশ সিংহ বিষয়টি নিশ্চিত করেন বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার।

ওমপ্রকাশ সিংহ জানান, পরবর্তী তদন্তের জন্য এই দুজন অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। গ্রেপ্তারকৃতরা কাশ্মীরের বাসিন্দা। পুলওয়ামা হামলায় তাদের সম্পৃক্ততার সম্ভাবনাও উড়িয়ে দেয়া যাচ্ছে না।

পুলিশ জানিয়েছে, গ্রেপ্তারকৃত শাহনওয়াজ তেলি এবং আকিব আহমেদ মালিক কাশ্মীরের কুলগাম এবং পুলওয়ামার বাসিন্দা। তাদের কাছ থেকে দুটি পিস্তল, ৩০ রাউন্ড বুলেট এবং জিহাদি নথিপত্র থেকে শুরু করে ভিডিও ও ছবি পাওয়া গেছে।

দেওবন্দের কিছু ছাত্রের কাছ থেকে জানা যায়, এলাকাটিতে কয়েকজন সন্দেহভাজন আছেন। এরপর আইজি(এটিএস) অসীম অরুণের নেতৃত্বে বিশেষ দল এই দুই যুবকের ঘরে অভিযান চালিয়ে তাদেরকে গ্রেপ্তার করে।

ওমপ্রকাশ বলেন, গোপন সূত্রে খবর পেয়ে বৃহস্পতিবার বিকেলে দেওবন্দের একটি ওয়ার্কিং মেন হোস্টেলে অভিযান চালায় এটিএসের বিশেষ বাহিনী। একজন আইজি কর্মকর্তার নেতৃত্বাধীন বাহিনীটি তাদেরকে গ্রেপ্তার করে।

পুলিশের দাবি, গ্রেপ্তারকৃতরা দেওবন্দের ছাত্রদের মগজ ধোলাই করে জইশ-ই-মোহাম্মদের আদর্শে অনুপ্রাণিত করার চেষ্টা করছিল। তাদের জিজ্ঞাসাবাদ করে বিভিন্ন রাজ্যে ছড়িয়ে থাকা সংগঠনটির সদস্যদের খোঁজ পাওয়া সম্ভব।

শাহনওয়াজ স্বীকার করেছেন, তিনি জইশ-ই-মোহাম্মদের সক্রিয় ক্যাডার। আকিবও যুক্ত সংগঠনটিতে। ওমপ্রকাশ বলেন, শাহনওয়াজ একজন আইইডি বিশেষজ্ঞ।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
পাকিস্তানে নয়, ‘হাইব্রিড’ মডেলেই চ্যাম্পিয়নস ট্রফি খেলতে চায় ভারত
সমুদ্রের বেআইনি কার্যকলাপ রুখতে যৌথ উদ্যোগ ভারত ও ওমানের
বাতাসেই ভেঙে পড়ল সেতু
X
Fresh