• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সৌদি আরব-চীনের ৪৭টি চুক্তিসই

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:০৯
ছবি: আরব নিউজ

সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান চীন সফরকালে উভয় দেশের মধ্যে পেট্রোলিয়াম ও কেমিক্যাল ইন্ডাস্ট্রিতে বিনিয়োগ, নবায়নযোগ্য জ্বালানি ও অর্থনৈতিক সহযোগিতা সংক্রান্ত এবং সন্ত্রাসবিরোধী ৪৭টি চুক্তিসই হয়েছে বলে জানিয়েছে ‘আরব নিউজ’।

শুক্রবার সকালে অনুষ্ঠিত একটি চীনা-সৌদি সহযোগিতা ফোরামের শেষদিকে মোহাম্মদ বিন সালমানের উপস্থিতিতে পেট্রোলিয়াম ও কেমিক্যাল ইন্ডাস্ট্রিতে বিনিয়োগ, নবায়নযোগ্য জ্বালানি সংক্রান্ত এবং সন্ত্রাসবিরোধী ১২টি চুক্তি সই হয়।

এদিকে সৌদি আরবের বিনিয়োগ সংস্থা ‘এসএজিআইএ’ আয়োজিত একটি যৌথ বিনিয়োগ ফোরামে চীন ও দেশটির মধ্যে মোট ২৮ বিলিয়ন ডলারের ৩৫টি অর্থনৈতিক সহযোগিতা সংক্রান্ত চুক্তিসই হয়। এছাড়া চীনা কোম্পানিগুলোর জন্য চারটি লাইসেন্স প্রদান করে সৌদি আরব।

চীনের রাজধানী বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপলে দেশটির প্রেসিডেন্ট সি চিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎকালে সৌদি ক্রাউন প্রিন্স জানান, গত বছরে চীন ও সৌদি আরবের বাণিজ্য ৩২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অতীতের মতো ভবিষ্যতেও এটা বৃদ্ধির বড় ধরনের সুযোগ আছে।

এদিকে সি চিনপিং সৌদি আরব ও চীনের কৌশলগত সম্পর্ক টিকিয়ে রাখতে তার দেশের আগ্রহের কথা জানান। তিনি আরও বলেন, সাম্প্রতিক বছরগুলোতে একাধিক আন্তর্জাতিক ও আঞ্চলিক সমস্যায় সৌদি আরবকে সহযোগিতা করেছে চীন।

উল্লেখ্য, এর আগে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান পাকিস্তান ও ভারত সফর করেন।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যত টাকা চুক্তিতে সালমানের বাড়িতে হামলা করে দুর্বৃত্তরা
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
বনানীতে চালু হলো চীনা ভিসা সেন্টার
রিয়াদে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
X
Fresh